প্রচ্ছদ / সারাবিশ্ব / বিস্তারিত

শ্রীলঙ্কায় এক ধাক্কায় বিদ্যুতের দাম বাড়ল ৭৫ শতাংশ

   
প্রকাশিত: ৮:৪৯ অপরাহ্ণ, ৯ আগস্ট ২০২২

অর্থনৈতিক ও জ্বালানি সংকটে জর্জরিত শ্রীলঙ্কায় বিদ্যুতের দাম এক ধাক্কায় বেড়েছে ৭৫ শতাংশ। আগামীকাল বুধবার  (১০ আগস্ট) থেকে বিদ্যুতের নতুন এ মূল্য কার্যকর হবে। আজ মঙ্গলবার বিদ্যুতের মূল্যে ৭৫ শতাংশ পর্যন্ত শুল্ক বৃদ্ধি করার অনুমোদন দিয়েছে শ্রীলঙ্কার পাবলিক ইউটিলিটি কমিশন (পিইউসিএসএল)। এর আগে আন্তর্জাতিক বাজারে জ্বালানির দাম কমায় গেল বৃহস্পতিবার (০৪ আগস্ট) ডিজেলের দাম কমায় শ্রীলঙ্কা।

যার ফলে ডিজেলের কমানোর ঘোষণার পর কমানো হয় বাস ভাড়া, কমে আসে নিত্যপণ্যের দামও। তবে সেই ঘোষণার সপ্তাহ পার না হতেই বিদ্যুতের দাম বাড়ানোর ঘোষণা দিল দেশটির সরকার।পিইউসিএসএল চেয়ারম্যান জনকা রত্নায়েকে বলেন, ‘বর্তমান পরিস্থিতির সঙ্গে সামঞ্জস্য রাখতে বিদ্যুতের দাম যৌক্তিক পর্যায়ে উন্নীত করার সিদ্ধান্ত নিয়েছে কমিশন। গ্রাহকদের ভোগান্তির বিষয়টি বিবেচনায় রেখেই এ দাম বাড়ানো হয়েছে।’ তিনি আরও জানান, বিদ্যুৎ উৎপাদনের ব্যয় বৃদ্ধির ফলে সিলন ইলেক্ট্রিসিটি বোর্ড পিইউসিএসএল-এর কাছে ১৮৩ শতাংশ এবং ২২৯ শতাংশ শুল্ক বৃদ্ধির জন্য ২টি প্রস্তাব জমা দিয়েছিল। এই দুটি প্রস্তাবই অনুমোদিত হয়নি এর পরিবর্তে একটি যুক্তিসঙ্গত শুল্ক হার বাড়ানো হয়েছে।

নতুন এই সিদ্ধান্ত অনুসারে,  ক্যাটাগরি অনুযায়ী ৩০ ইউনিটের কম খরচ হবে তাদের খরচের ২৫ শতাংশ বেশি মূল্য চার্জ করা হবে। ৩১ ইউনিটের উপরে এবং ৬০ ইউনিটের নিচের ভোক্তাদের মোট খরচের ৪০ শতাংশ চার্জ করা হয়। ৫০ শতাংশ চার্জ করা হবে ৬১-এর উপরে এবং ৯০ এর নীচে ইউনিট ব্যবহারকারীদের। ৯০ ইউনিটের ওপরে ব্যবহারকারীদের গুনতে হবে ৭৫ শতাংশ বেশি মূল্য। শ্রীলঙ্কায় বিদ্যুতের চরম সংকট চলছে। লোডশেডিংয়ের কারণে রাজধানী কলম্বোই প্রতিদিন ৭ থেকে ৮ ঘণ্টা বিদ্যুৎবিহীন থাকছে। ঘণ্টার পর ঘণ্টা বিদ্যুৎ না থাকায় বাসাবাড়িতে অনেকেই গাড়ির ব্যাটারি ব্যবহার করছেন।

রেজানুল/সা.এ

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: