খোয়া যাওয়া ফোন উদ্ধার করলেন সিআইডি অফিসার শরীফ

প্রকাশিত: ১০ আগষ্ট ২০২২, ১১:৫৯ পিএম

খুব সুক্ষ্ম কৌশলে চুরি হওয়া মোবাইল ফোন উদ্ধার করেন বাংলাদেশ পুলিশের চট্টগ্রাম সিআইডি ডিপার্টমেন্টের পুলিশ পরিদর্শক মুহাম্মদ শরীফ। খোয়া যাওয়া মোবাইল উদ্ধার যেন মরুভূমিতে সুই খোঁজার চ্যালেঞ্জ নিয়ে মাঠে নেমে পড়েন তিনি। শেষমেশ সফলও হন এ পুলিশ পরিদর্শক।

গেলো ১১ মে চট্টগ্রাম পাঁচলাইশস্থ হামজারবাগে বিডি২৪লাইভ এর চট্টগ্রাম প্রতিনিধি ফুয়াদ মোহাম্মদ সবুজের ছোট ভাই সাজেদুর রহমান সাঈদীর বাসা থেকে ভিবো ওয়াই-২১ মডেলের একটি ফোন চুরি হয়ে যায়। পরে নিকটস্থ পাঁচলাইশ থানায় সাধারণ ডায়েরি করে সবুজের পিতা আব্দুস ছত্তার। এরপর সিআইডি ডিপার্টমেন্টের পুলিশ পরিদর্শক মুহাম্মদ শরীফকে জিডির কপিটি সরবরাহ করে সাংবাদিক সবুজ। দীর্ঘ অনুসন্ধানের পর গেলো ৪ জুন খোয়া যাওয়া ফোনটি সন্ধান পায় ঐ পুলিশ কর্মকর্তা।

পুলিশ পরিদর্শক মুহাম্মদ শরীফ এ ফোন উদ্ধারের অভিজ্ঞতা জানাতে গিয়ে বলেন, 'যেকোনো হারানো বা চুরি হওয়া মোবাইল ফোন উদ্ধারে প্রযুক্তির সহায়তায় ফোনটি ট্র্যাক করি আমরা, পরে ঐ ফোনের বি-পার্টি নামে একটি বিশেষ তথ্য যাচাই করে দেখি ফোনটি ইতোপূর্বে বেশি কোন মাধ্যম ব্যবহার করে সচল রাখা হয়েছে৷ মাধ্যমগুলো হলো, হোয়াটসঅ্যাপ, সেলফোন, মেসেনজার ইত্যাদি। যদি সেল ফোনে বেশি যোগাযোগ হয়ে থাকে ঐ ফোন তাহলে আমরা প্রাথমিকভাবে ধরে নিই যে ফোনটি চুরের হাতে নেই। কারণ সাধারণত চুরেরা যোগাযোগ ট্র্যাকিং হাইড রাখতে হোয়াটসঅ্যাপ মাধ্যমটা বেচে নেয়। একইভাবে সাংবাদিক সবুজের ছোট ভাইয়ের ফোনও আমরা সে কৌশলে উদ্ধার করি।

এক পর্যায়ে বিডি২৪লাইভকে তিনি বলেন, অনেক দামি জিনিস হারানোর চাইতে মোবাইল হারানোর কষ্ট অনেক বেশি। কেননা মোবাইলে প্রয়োজনীয় নম্বর থেকে শুরু করে অনেক গুরুত্বপূর্ণ তথ্য থাকে। জিডি করার পর ফোন উদ্ধার করে ভুক্তভোগীকে ফোন দিলে তারা অনেকে বিশ্বাসই করতে চান না। মোবাইল নেওয়ার সময় অনেকে আবেগ আপ্লুত হয়ে পড়েন। এসময় তিনি আরও বলেন, 'কারোর হারানো মোবাইল উদ্ধার করে দিতে পারলে তখন নিজের কাছে অনেক ভাল লাগে। মনে হয় আমি পুলিশ হয়ে দেশের জন্য একটু হলেও কাজ করতে পারছি।

উল্লেখ্য: বিডি২৪লাইভের চট্টগ্রাম প্রতিনিধি ফুয়াদ মোহাম্মদ সবুজের ছোট ভাই সাঈদীর খোয়া যাওয়া ফোনটি ফাইনালি গেলো ২২ জুলাই সাংবাদিক সবুজের হাতে বুঝিয়ে দেন পুলিশ পরিদর্শক মুহাম্মদ শরীফ। এসময় ঐ পুলিশ কর্মকর্তার প্রতি কৃতজ্ঞতা জানান সবুজ।

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: