সরকারী বই বিক্রি করলেন প্রধান শিক্ষক!

প্রকাশিত: ১২ আগষ্ট ২০২২, ১১:৩৪ পিএম

বরগুনার পাথরঘাটা উপজেলার সদর ইউনিয়নের ৬১ নং রুহিতা সরকারী প্রাথমিক বিদ্যালয়ে সরকারের দেয়া পাঠ্যবই কেজি দরে বিক্রি করে দেয়ার অভিযোগ উঠেছে প্রধান শিক্ষক গোলাম ছরোয়ারের বিরুদ্ধে। এ সময় তিনি ৮ হাজার ৫শ টাকার বই বিক্রি করেছেন বলে নির্ভরযোগ্য সুত্র নিশ্চিত করেছে। তবে বিষয়টি প্রধান শিক্ষক অস্বীকার করে বলেন, কিভাবে বই বিক্রি হয়েছে তা তিনি জানেন না।

বৃহস্পতিবার সন্ধার দিকে লুৎফুর রহমান নামের এক ভ্যানচালকের কাছে ৩৮৭ কেজি বই ২২ টাকা কেজি দরে বিক্রি করেন ৬১ নং সরকারী প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক গোলাম ছরোয়ার। ভ্যানে করে ওই বইগুলো নিয়ে যাওয়ায় সময় চালককে আটক করে স্থানীয়রা জিজ্ঞাসাবাদ করলে ভ্যান চালক প্রধান শিক্ষক গোলাম ছরোয়ার তার নিকট বই বিক্রী করার কথা স্বীকার করেন। এসময় উপজেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা টিএম শাহ আলম ঘটনাস্থলে উপস্হিত ছিলেন। স্হানীয়রা বইসহ ভ্যান চালককে তার হাতে তুলে দেন।

বই ক্রেতা ভ্যান চালক লুৎফুর রহমান প্রধান শিক্ষকের কাছ থেকে বই গুলো ক্রয় করার কথা স্বীকার করে জানান, প্রধান শিক্ষকের কাছ থেকেই বই গুলো ক্রয় করেছি। বই নিয়ে যাওয়ার সময় যেন কেউ দেখেনা সেই বিষয়ে সতর্ক থাকতে বলেছিলেন তিনি।

ওই বিদ্যালয়ের সহকারী শিক্ষক আসাদুজ্জামান জানান, প্রধান শিক্ষক বই গুলো বিক্রি করেছেন, আপনারা তার সাথে কথা বলেন। একটি বিদ্যালয়ে প্রধান শিক্ষক সব পারেন, তার কথা ছাড়া কিছুই হয় না।

ম্যানেজিং কমিটির সদস্যরা সভাপতি মনির হোসেনও এর সাথে জড়িত বলে দাবী করেন।মনির হোসেন বলেন,তিনি এধরনের ঘটনার সাথে সম্পৃক্ত নন,উদ্যেশ্য মূলক ভাবে তার নাম বলা হচ্ছে।

এ ঘটনায় পাথরঘাটা উপজেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা টিএম শাহ আলম বলেন, যে সকল বই জব্দ করা হয়েছে সেগুলো পুরোনো বই। পুরোনো হলেও সরকারের দেয়া বই বিক্রির নিয়ম নেই। সেগুলো তিনি বিক্রি করতে পারেন না। বিক্রি করা বইগুলো চলতি বছরের নয়, ২০১৯, ২০২০ ও ২০২১ সালের। এগুলো উপজেলা অফিসে জমা দেবার নিয়ম। তিনি সেই নিয়ম না মেনেই বই বিক্রি করেছেন।

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: