প্রচ্ছদ / শিক্ষা / বিস্তারিত

ডিপ্লোমা কোর্স ৪ বছরে টেনে নেওয়ার কোনো মানে হয় না: শিক্ষামন্ত্রী

   
প্রকাশিত: ৩:০৮ অপরাহ্ণ, ১৩ আগস্ট ২০২২

ফাইল ছবি

ডিপ্লোমা কোর্স চার বছর হওয়া উচিত নয় মন্তব্য করে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেছেন, যে কোর্স তিন বছরে পড়ানো সম্ভব সেটি টেনে চার বছরে নিয়ে যাওয়ার কোনো মানে হয় না। জাতীয় শোক দিবস উপলক্ষে শনিবার (১৩ আগস্ট) রাজধানীতে শিশু কিশোর চিত্রাঙ্কন প্রতিযোগিতা ও পুরস্কার বিতরণ অনুষ্ঠানে সাংবাদিকদের প্রশ্নের জবাবে এ কথা বলেছে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।

শিক্ষামন্ত্রী বলেন, সারাবিশ্বে কারিগরি শিক্ষায় যে মান অর্জিত হয় আমরা আমাদের কারিগরি শিক্ষায় সে মান নিয়ে আসার চেষ্টা করছি। সে মান নিয়ে আসার পাশাপাশি এ সেক্টরটাকে আরও প্রশস্ত করা দরকার। তাই আমরা মনে করি ডিপ্লোমা কোর্স তিন বছর হওয়া উচিত।

দীপু মনি বলেন, ডিপ্লোমা শিক্ষার্থীদের চার বছর কোর্স করানোর কারণে অভিভাবকরা আর্থিক ক্ষতির সম্মুখীন হচ্ছেন। তিন বছর হলে শিক্ষার্থীরা যেমন চাকরির বাজারে প্রবেশে বেশি সময় পাবে তেমনি আর্থিকভাবেও কম ক্ষতিগ্রস্ত হবে।

তিনি বলেন, যারা প্রতিষ্ঠান চালান বিশেষ করে কারিগরি প্রতিষ্ঠান চালান তাদের জন্য হয়তো ডিপ্লোমা কোর্স চার বছর হলে সুবিধা হয়। কিন্তু যে পড়া তিন বছরে পড়ানো সম্ভব সে টেনে চার বছরে নিলে বাবা-মায়ের বাড়তি খরচ হয়। মন্ত্রী আরও বলেন, বিশ্বের অনেক জায়গায় যেখানে শিক্ষা ব্যবস্থা অনেক উন্নত সেখানে অনার্স কোর্স আছে তিন বছরের।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন জাতীয় প্রেস ক্লাবের সভাপতি ফরিদা ইয়াসমিন। উপস্থিত ছিলেন অধ্যাপক ড. সুলতানা শফি।

না.হাসান/সাএ

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: