সমাজ বদলাতে স্বেচ্ছাসেবী সংগঠনগুলো অনুঘটক হিসেবে কাজ করছে: মুনিম ফয়সাল

প্রকাশিত: ১৩ আগষ্ট ২০২২, ০৮:২৬ পিএম

সমাজ বদলাতে স্বেচ্ছাসেবী সংগঠনগুলো অনুঘটক হিসেবে কাজ করছে, আন্তর্জাতিক যুব দিবস-২২ উপলক্ষে নোয়াখালীতে দিনব্যাপী অনুষ্ঠিত ‘ইয়ুথ ডেভেলপমেন্ট ওয়ার্কশপ এ মন্তব্য করেন নোয়াখালীর শীর্ষ সংগঠনগুলোর প্রধান সংগঠক ও সমাজকর্মী মুনীম ফয়সাল। শুক্রবার ও শনিবার ওয়ার্কশপ শেষে বিকালে সামাজিক ও সেচ্ছাসেবী সংগঠন সার্ভিস ফর হিউম্যান বিয়িং অর্গানাইজেশন-এসএইচবিওর উদ্যোগে জেলা প্রশাসক কার্যালয়ের সম্মেলন কক্ষে এ কর্মশালা অনুষ্ঠিত হয়। কর্মশালায় জেলার শীর্ষস্থানীয় ৯টি সংগঠনের শতাধিক সদস্য অংশগ্রহণ করেন।

কর্মশালায় প্রধান হিসেবে যুবদের মাঝে বক্তব্য দেন সংগঠক ও সমাজকর্মী মুনীম ফয়সাল, রয়েল ডিসট্রিক্ট নোয়াখালীর প্রতিষ্ঠাতা সৌমেন তপু, এনএসটিইউ মুনার সভাপতি মো. জসিম উদ্দিন এবং নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগের সহকারী অধ্যাপক লিটন সি ভৌমিক। এছাড়া উপস্থিত ছিলেন এসএইচবিওর সভাপতি ফাহিদা সুলতানা, সাধারণ সম্পাদক আরিফ আহমেদসহ সংগঠনের স্বেচ্ছাসেবীরা। আন্তঃপ্রজন্ম সংহতি, সকল বয়সের জন্য একটি বিশ্ব তৈরি করা’ প্রতিপাদ্যকে সামনে নিয়ে আলোচকরা বিভিন্ন বিষয়ের উপর আলোকপাত করেন।যাতে ছিল স্বেচ্ছাসেবায় করণীয়-বর্জনীয়, তরুণদের সামাজিক সচেতনতা বৃদ্ধি ও নৈতিকভাবে গড়ে তোলা, বক্তব্যভীতি দূরীকরণ ও যোগাযোগ দক্ষতা বৃদ্ধিতে করণীয় এবং সাংগঠনিক কার্যক্রমে তারুণ্যের এগিয়ে আসার বিষয়গুলো প্রাধান্য পায়।

অতিথির বক্তব্যে নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগের সহকারী অধ্যাপক লিটন সি ভৌমিক বলেন, নৈতিকতা তৈরি করতে গেলে পড়াশোনার পাশাপাশি অন্যান্য দিকে গুরুত্ব দিতে হবে। শুধু জিপিএ ফাইভ মানেই দক্ষতা নয়। একজন স্বেচ্ছাসেবীকে সবদিকে সচেতন হতে হবে। অতিথিদের আলোচনা শেষে প্রশ্নোত্তর পর্ব রাখা হয়। পরে কর্মশালায় তরুণ-তরুণীদের মানুষ হিসেবে গড়ে তুলতে ভূমিকা রাখবে বলে মনে করেন অতিথিরা। চলার পথে নানা জড়তায় পড়ে যুবরা, এ কর্মশালা তাদের জড়তা দুর করবে। কর্মশালা শেষে অংশগ্রহণকারীদের মাঝে সনদ বিতরণ করা হয়।

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: