প্রচ্ছদ / জেলার খবর / বিস্তারিত

কামরুজ্জামান জসিম

মোংলা (বাগেরহাট) প্রতিনিধি

চার ফুট উচ্চতার জ্বলোচ্ছাসে প্লাবিত সুন্দরবনসহ মোংলার উপকূলীয় এলাকা

   
প্রকাশিত: ৭:৪১ অপরাহ্ণ, ১৪ আগস্ট ২০২২

লঘুচাপের প্রভাবে রবিবার স্বাভাবিকের তুলনায় অতিরিক্ত চার ফুট উচ্চতার জ্বলোচ্ছাসে প্লাবিত হয়েছে সুন্দরবনসহ মোংলার উপকূলীয় এলাকা। অস্বাভাবিক জোয়ারে তলিয়ে গেছে পশুর নদীর পাড়ের বিভিন্ন এলাকার ঘরবাড়ী। বিশেষ করে মোংলা বন্দর ও সুন্দরবনের পশুর নদীর পাড়ের এলাকার বাসিন্দাদের ঘরবাড়ী তলিয়ে যাওয়ায় ক্ষতিগ্রস্ত মানুষগুলো এখন আশপাশের অন্যের বাড়ীঘর ও রাস্তার উপর আশ্রয় নিয়েছেন।

লঘুচাপের এ জ্বলোচ্ছাসে উপজেলার চিলা, চাঁদপাই ও বুড়িরডাঙ্গা ইউনিয়নের পশুর নদীর পাড়ের বাসিন্দারাই বেশি ক্ষতির মুখে রয়েছেন। চারিদিকে পানিতে প্লাবিত হওয়ায় অনেকেই তাদের গবাদী পশু নিয়ে এক ঘরেই বসবাস করছেন। এদিকে এতো পানিতে বন্যপ্রাণী সম্ভাব্য ক্ষতির আশংকা করছেন বনবিভাগ।

পূর্ব সুন্দরবন বিভাগের চাঁদপাই রেঞ্জের করমজল পর্যটন ও বন্যপ্রাণী প্রজনন কেন্দ্রের ভারপ্রাপ্ত কর্মকর্তা মোঃ আজাদ কবির বলেন, চলমান বৈরী আবহাওয়ায় প্রচুর পরিমাণ পানি বৃদ্ধি পাচ্ছে। চার ফুট উচ্চতার জ্বলোচ্ছাসে সুন্দরবনের সব জায়গা তলিয়ে গেছে। তিনি আরো বলেন, জ্বলোচ্ছাসে সুন্দরবন প্লাবিত হওয়ায় এখনও পর্যন্ত বন্যপ্রাণীর তেমন কোন ক্ষয়ক্ষতি না হলেও সম্ভাব্য ক্ষতির আশংকা রয়েছে। বনের অভ্যন্তরে পানি বৃদ্ধি পাওয়ায় বিভিন্ন বন্যপ্রাণী বনের বিভিন্ন জায়গার উঁচু জায়গায় আশ্রয় নিয়েছে।

মোংলা আবহাওয়া অফিসের ইনচার্জ অমরেশ চন্দ্র ঢালী বলেন, বঙ্গোপসাগরে সুস্পষ্ট লঘুচাপ সৃষ্টি হওয়ায় দমকা হাওয়াসহ মোংলায় বৃষ্টি বেড়েছে। তিনি বলেন, ঘন্টায় ১৮ কিলোমিটার বাতাসের গতিবেগের সাথে রবিবার সকাল ৬ টা থেকে দুপুর ৩ টা পর্যন্ত ২৪ মিলিমিটার বৃষ্টি রেকর্ড করা হয়েছে। এই বৃষ্টি আরও বাড়তে পারে। এরপর বৃষ্টি ঝড়ে নিম্নচাপটি দূর্বল হবে বলেও জানান তিনি।

শাকিল/সাএ

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: