বুড়িচংয়ে ৭ অটোরাইস মিলকে জরিমানা, ২টি সিলগালা

প্রকাশিত: ১৬ আগষ্ট ২০২২, ০৯:৪৭ পিএম

কুমিল্লার বুড়িচং উপজেলার ভারেল্লা উত্তর ইউনিয়নে অবৈধ অটো রাইস মিল ও পরিবেশ দূষণকারী মিল মালিকের বিরুদ্ধে মোবাইল কোর্ট পরিচালনা করা হয়। মঙ্গলবার (১৬ আগষ্ট) বিকেলে মোবাইল কোর্ট পরিচালনা করেন নির্বাহী ম্যাজিস্ট্রেট ও ইউএনও মোসাম্মৎ হালিমা খাতুন ও উপজেলা কমিশনার ভূমি কর্মকর্তা ছামিউল ইসলাম।

স্থানীয়রা জানান,পাশের স্কুল, কলেজের শিক্ষার্থী ও বাসা বাড়ির লোকজন রাইস মিল গুলো থেকে আসা ছাই চোখে পড়ে আঘাত প্রাপ্ত হচ্ছেন, অনেকের চোখ নষ্ট হয়েছে, ফসলের ক্ষেত নষ্ট হচ্ছে, বাসা বাড়ির লোকজন ঘরের বাইরে থাকতে পারছেন না এমন বিস্তর অভিযোগ শত শত মানুষের। মোবাইল কোর্ট পরিচালনাকালে অভিযোগ এর সত্যতা খুঁজে পাওয়া যায় এবং অভিযুক্ত ব্যক্তি গণ তাদের পরিবেশগত ছাড়পত্র না থাকা, বর্জ্য ব্যবস্থাপনা না থাকাসহ পরিবেশের ক্ষতি করছেন মর্মে দোষ স্বীকার করায় উপজেলা নির্বাহী অফিসার জনাব হালিমা খাতুন ৩টি মামলায় ২ লক্ষ ৫০ হাজার টাকা এবং সহকারী কমিশনার ভূমি ছামিউল ইসলাম ৪ টি মামলায় ২ লক্ষ ৬০ হাজার টাকা সহ মোট ৭টি মামলায় ৫ লক্ষ ১০ হাজার টাকা অর্থদণ্ড দিয়েছেন।

এছাড়া ২টি অটোরাইস মিলের কোনো বৈধ কাগজ-পত্র না থাকায় সে দুটি বন্ধ করে দেওয়া হয়েছে। প্রেস বিজ্ঞপ্তির মাধ্যমে জানান,ইয়াসিন এগ্রো ফুড ইন্ডাস্ট্রিজ এক লাখ টাকা জরিমানা এবং প্রতিষ্ঠান সিলগালা করা হয়েছে,গ্রাম বাংলা এগ্রো ফুড ইন্ডাস্ট্রিজ ৫০ হাজার টাকা জরিমানা, আল মদিনা অটো রাইস মিল এক লাখ টাকা জরিমানা এবং বিদ্যুৎ বিচ্ছিন্ন করা হয়েছে, মক্কা অটো রাইস মিল ২০ হাজার টাকা জরিমানা করা হয়েছে, বিসমিল্লাহ অটো রাইস মিল ৫০ হাজার টাকা জরিমানা করা হয়েছে,হাশিয়া অটো রাইস মিল ৪০ হাজার টাকা জরিমানা করা হয়েছে, হাজী আবদুল বারেক অটো রাইস মিল ১ লাখ ৫০ হাজার টাকা জরিমানা করা হয়েছে।এতে সহযোগিতা করেন কুমিল্লা জেলা পরিবেশ অধিদপ্তরের সহকারী পরিচালক, স্থানীয় চেয়ারম্যান ও ইউপি সচিব, দেবপুর থানা পুলিশ। উপজেলা প্রশাসন এর পক্ষ থেকে এমন অভিযান অব্যাহত থাকবে।

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: