জয়পুরহাট জেলা হাসপাতালে এক কোটি ২২ লাখ টাকা রাজস্ব আয়

প্রকাশিত: ১৭ আগষ্ট ২০২২, ০২:১১ পিএম

করোনার ঝুঁকি মাথায় নিয়ে জরুরী স্বাস্থ্য সেবা প্রদানের মাধ্যমে ২০২১-২-২২ অর্থ বছরে বিভিন্ন খাত থেকে এক কোটি ২২ লাখ ৩২ হাজার ১০ টাকা রাজস্ব আয় করেছে জয়পুরহাট আধুনিক জেলা হাসপাতাল। জেলা আধুনিক হাসপাতাল সূত্র বাসস’কে জানায়, এখানে বহি: বিভাগ, জরুরী বিভাগ, প্যাথলজি বিভাগসহ কেবিন ভাড়া, অপারেশন চার্জ, এ্যাম্বুলেন্স ভাড়া, ইসিজি, এক্সরে, আল্ট্রাসনোগ্রাফী ফিসহ ১৩ টি খাত থেকে সেবা প্রদানের মাধ্যমে ২০২১-২২ অর্থ বছরে রাজস্ব আয় করা হয়েছে এক কোটি ২২ লাখ ৩২ হাজার ১০ টাকা।

বর্তমানে চলা করোনার ঝুঁকি মাথায় নিয়েও একশ শয্যার জনবল দিয়ে দেড়’শ শয্যার জেলা আধুনিক হাসপাতালে পুরুষ, মহিলা ও শিশু ওয়ার্ড সহ অর্থো-সার্জারী বিভাগে বিপুল সংখ্যক রোগীকে চিকিৎসা সেবা প্রদান করা হয়ে থাকে। ২০২১-২০২২ অর্থ বছরে (জুলাই’ ২০২১ হতে জুন’ ২০২২) জেলা আধুনিক হাসপাতালে করোনার ঝুঁকি মাথায় নিয়ে চিকিৎসকসহ অন্যান্য স্টাফরা ভর্তি হওয়া রোগীসহ বহিঃ ও জরুরী বিভাগে প্রায় ৩ লাখ রোগীকে চিকিৎসাসেবা প্রদান করা হয়েছে। এসব চিকিৎসাসেবা প্রদানের মাধ্যমে একই সময়ে সরকারের রাজস্ব আয় হয়েছে এক কোটি ২২ লাখ ৩২ হাজার ১০ টাকা। যা বিগত সময়ের চেয়ে প্রায় দ্বিগুণ।

জেলা হাসপাতাল সূত্র আরও জানায়, জেলার প্রায় ১২ লক্ষাধিক মানুষের চিকিৎসা সেবা প্রদানে বিশেষ ভূমিকা পালন করছে জয়পুরহাট আধুনিক জেলা হাসপাতাল। চিকিৎসা সেবার ক্ষেত্রে অত্যাধুনিক সুযোগ সুবিধার জন্য জেলার পাঁচ উপজেলা ছাড়াও পাশের অন্যান্য উপজেলার রোগীরাও জয়পুরহাট জেলা হাসপাতালে আসেন চিকিৎসা নিতে। বর্তমান সরকারের ভিশন সকলের জন্য স্বাস্থ্য সেবা নিশ্চিতকরণ কর্মসূচীর আওতায় জেলা আধুনিক হাসপাতালে ৫ বেডের আইসিইউ ইউনিট ও ১০ বেডের ডায়ালোসিস ইউনিট স্থাপন করা হয়েছে।

ডায়ালোসিস ইউনিট চালু হওয়ার কারনে ডায়ালোসিস করার জন্য কিডনী রোগীদের আর বাইরে যেতে হয়না বলে জানান, জেলা আধুনিক হাসপাতালের তত্বাবধায়ক ডা: সরদার রাশেদ মোবারক। তবে আইসিইউ ইউনিটের জন্য আলাদা জনবল দরকার বলে জানান তিনি। এ ছাড়াও পর্যাপ্ত অবকাঠামো সুবিধা থাকায় বিশেষজ্ঞ চিকিৎসক সহ বেশ কিছু নতুন মেডিক্যাল অফিসার যোগদান করায় বর্তমানে উন্নত চিকিৎসা সেবা প্রদান করা সম্ভব হচ্ছে বলেও জানান ডা: সরদার রাশেদ মোবারক।

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: