দেখা মিলেছে ৫০ কেজি ওজনের কাঁঠাল, দেখতে মানুষের ভিড়

প্রকাশিত: ২০ আগষ্ট ২০২২, ০৯:২০ এএম

সাধারনত অন্য ফলের তুলনায়  কাঁঠাল আকারে বেশ বড় হয়ে থাকে। তবে এক কাঁঠালের ওজন ৫০ কেজি! সম্প্রতি ময়মনসিংহের নান্দাইলে সম্প্রত দেখা মিলেছে ৫০ কেজি ওজনের বিশাল এক কাঁঠাল। কাঁঠালটি দেখতে ইতিমধ্যে উৎসুক জনতা ভিড় করছে। কাঁঠালটি চণ্ডীপাশা সরকারি উচ্চ বিদ্যালয়ের পাশে আলী আফজাল খানের বাড়ির গাছে ধরেছে। গত বৃহস্পতিবার (১৮ আগস্ট) রাতে বিশাল আকৃতির কাঁঠালের ছবি ফেসবুকে পোস্ট করেন এক সাংবাদিক। এরপরই সেটি ভাইরাল হয়ে যায়।

স্থানীয়রা জানান, ৫০কে‌জি ওজ‌নের কাঁঠাল সচরাচর দেখা যায় না। তাই কাঁঠাল‌টি দেখ‌তে এলাকায় ভিড় ক‌রেন অসংখ্য মানুষ। ‌জানা যায়, আলী আফজাল খান ১৯৭৭ সালে স্থানীয় ঈমাম হোসেন উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক থাকাকালীন ওই বিদ্যালয়ের দপ্তরি আব্দুল করিম বাড়িতে এসে একটি কাঁঠালের চারা রোপণ করে যান। সেই চারাটিতে এখন ফল হচ্ছে। সেই গাছেই ধরেছে ৫০ কেজি ওজনের একটি কাঁঠাল।

তবে এত বড় কাঁঠাল এই প্রথম গাছে ধরেছে বলে জানান আলী আফজাল খান । তিনি বলেন, গাছটিতে স্বাভাবিক আকৃতির কাঁঠাল প্রতি বছরই ধরছে। এ বছর এত বিশাল, ৫০ কেজি ওজনের কাঁঠাল আগে কখনো ধরেনি। কাঁঠালটি গাছ থেকে পেড়ে মাপ দিয়ে দেখা হয়েছে। নান্দাইল উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ মোহাম্মদ আনিসুজ্জামান বলেন, কাঁঠাল একটি যৌগিক ফল। কাঁঠালের ভালো জাত ও উর্ব্বর মাটির কারণে আকার অনেক সময় বড় হয়ে থাকে। নান্দাইলের মাটি উর্বর হওয়ায় প্রচুর কাঁঠাল জন্মে।

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: