শোকাবহ আগস্ট স্মরণে রাবিতে বিনামূল্যে রক্তের গ্রুপ নির্ণয়

প্রকাশিত: ২০ আগষ্ট ২০২২, ০৪:২৪ পিএম

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৭ তম শাহাদাত বার্ষিকী উপলক্ষে রাজশাহী বিশ্ববিদ্যালয় (রাবি) বিনামূল্যে ব্লাড গ্রুপিং কর্মসূচি আয়োজন করা হয়েছে। বাঁধন জিয়া হল ইউনিটের সার্বিক সহযোগিতায় এমন কর্মসূচির আয়োজন করেছেন রাজশাহী বিশ্ববিদ্যালয় (রাবি) শহীদ জিয়াউর রহমান হল প্রশাসন।

শনিবার (২০ আগস্ট) বেলা ১২ টা থেকে শহীদ জিয়াউর রহমান হল গেইটের সামনে এ কর্মসূচির শুরু হয়। বিনামূল্যে ব্ল্যাড গ্রুপিং কার্যক্রমের উদ্বোধন করেন জিয়া হলের প্রাধ্যক্ষ ড. সুজন সেন। এতে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের শিক্ষার্থী-শিক্ষক, কর্মকর্তা-কর্মচারীদের বিনামূল্যে রক্তের গ্রুপ নির্ণয় করতে দেখা যায়।

বাঁধন শহীদ জিয়াউর রহমান হল ইউনিটের সাধারণ সম্পাদক কাজী জুবায়ের বলেন, রক্ত দানের বিষয়ে শিক্ষার্থীদেরকে সচেতনতা বৃদ্ধির লক্ষেই আজকের এই বিনামূল্যে রক্তের গ্রুপ নির্ণয় কর্মসূচির আয়োজন। আমরা বিনামূল্যে শিক্ষার্থীদের রক্তের গ্রুপ জানিয়ে দিচ্ছি এবং রক্ত দানের উপকারিতা সম্পর্কে তাদেরকে পরামর্শ দিচ্ছি।

এ বিষয়ে শহীদ জিয়াউর রহমান হল প্রাধ্যক্ষ ড. সুজন সেন বলেন, শোকের মাসকে স্মরণীয় করে রাখতে আমাদের এমন আয়োজন। বিশ্ববিদ্যালয় অনেক শিক্ষার্থী ও কর্মকর্তা-কর্মচারী আছেন যারা তাদের রক্তের গ্রুপ সম্পর্কে জানেন না। ফলে অনেক সময় জরুরি রক্তের প্রয়োজনে হলে তাদের ভোগান্তিতে পড়তে হয়। রক্ত না পেয়ে প্রতিবছর বাংলাদেশ অনেক মানুষ মারা যান। এজন্য আমরা বিনামূল্যের রক্তের গ্রুপ নির্ণয় কর্মসূচি পালন করেছি।

কর্মসূচিতে অংশ নিয়ে বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার অধ্যাপক আব্দুস সালাম বলেন, একটি প্রাণ অন্য একটি প্রাণ বাঁচিয়ে রাখে- এর থেকে মহৎ কিছু হতে পারে না। বিনামূল্যে রক্ত দিয়ে মৃত্যুযাত্রীদের জীবন রক্ষায় এগিয়ে আসার থেকে প্রশংসার কোন কাজ হতে পারেনা। এছাড়া শোকের মাসকে ঘিরে বঙ্গবন্ধুর আদর্শ, ত্যাগ ও স্বপ্নের কথা তুলে ধরেন তিনি।

বিনামূল্যে রক্তের গ্রুপ নির্ণয় কর্মসূচিতে আরো উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক ড. আসাবুল হক, জনসংযোগ প্রশাসক অধ্যাপক ড. প্রদীপ কুমার পান্ডে, তাপসী রাবেয়া হলের প্রাধ্যক্ষ অধ্যাপক ড. ফেরদৌসী মহল, শহীদ জিয়াউর রহমান হলের আবাসিক শিক্ষকবৃন্দ,বাঁধন জিয়া হল ইউনিটের সদস্যরা ও বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা।

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: