আজকে আমি আপনাদের ব্যাকস্পেসের গল্প শোনাবো: ফারুকী

প্রকাশিত: ২১ আগষ্ট ২০২২, ১১:৩৬ এএম

খ্যাতিমান চলচ্চিত্র নির্মাতা মোস্তফা সরয়ার ফারুকীর সাড়ে তিন বছর ধরে একটা ছবি সেন্সর বোর্ডে আটকে আছে। সেই আটকে থাকা ছবির প্রসঙ্গে তার ভেরিফায়েড ফেসবুক আইডিতে একটি স্ট্যাটাস দিয়েছেন। যা বিডি২৪লাইভের পাঠকদের উদ্দেশ্যে হুবহু তুলে ধরা হলো-

‘তার আগে বলে নিই, আপনারা তো জানেন আমার একটা ছবি সেন্সর বোর্ডে আটকে আছে। সাড়ে তিন বছর। বাংলাদেশ রাষ্ট্রের সেন্সর বোর্ডে। যে রাষ্ট্রের বুকের ভেতর আমি হাসি, খেলি, বিজ্ঞাপন বানাই, সংসার করি, আমার কন্যার সাথে খেলা করি, ষোলোই ডিসেম্বর আসলে গাই এমন দেশটি কোথাও খুঁজে পাবে নাকো তুমি!

সে রাষ্ট্রের সেন্সর বোর্ড নামে একটা অফিস আছে সেগুন বাগিচায়। সেখানে আটকে আছে আমার ছবি, আটকে আছি আমি। সেগুন আমার প্রিয় গাছ। বাগিচা আরও প্রিয়। এই বাগিচায় আমি আটকে আছি সাড়ে তিন বছর। বাগিচায় শুয়ে শুয়ে আমার নিজেকে ইঁদুর মনে হয়। কলে আটকা যাওয়া নিরীহ ইঁদুরের কথা মনে করে নিজের জন্য নিজেরই খুব মায়া হয়। অনেকে মায়া করে আমাকে বলেন, মুভ অন! একটা ছবিইতো আটকেছে। কি আর এমন বড় সমস্যা। এটা ভুলে গিয়ে পরের ছবিতে মন দিলেইতো হয়।

আমিও তাদের মতো চেয়েছি ভুলে গিয়ে পরের কাজে মন দিতে। ল্যাপটপ খুলে বসে থেকেছি আর দেখেছি কী করে ব্যাকস্পেস হয়ে ওঠে আমার চেয়েও বড় স্ক্রিপ্ট রাইটার। আমার ল্যাপটপের উপরের দিকের কোনায় প্রায় অলক্ষ্যে থাকা বাটনটার দিকে আমি প্রায়ই নিরীহ ইঁদুরের মতো তাকিয়ে থাকি। আর হাসি, খেলি, বিজ্ঞাপন বানাই, গাই সারে জাঁহা সে আচ্ছা।

জাস্ট একটা ব্যাকস্পেস কী করে আপনার জীবনের দখল নিয়ে নিতে পারে সেটা আপনি বুঝতেও পারবেন না খুব খেয়াল না করলে। আপনি ভাববেন আপনি ঠিকই আছেন, ঠিকই ভাবছেন, ঠিকই লিখছেন! কিন্তু আদতে আপনার হয়ে ভাবছে, বলছে, লিখছে ব্যাকস্পেস। ব্যাকস্পেস আমাকে বলে, তুমি কেনো তার চেয়ে বরং বানাওনা কোনো কল্পজগতের গল্প? আমি অসহায়ের মতো বলি, আমি তো কেবল আমার চারপাশের গল্পই বলতে জানি মহাশয়! সকাল-সন্ধ্যা-দুপুর অসহায়ের মতো নদীর পাড়ে বসে থেকে দেখি স্রোতেরা নেচে নেচে যায় সুদুরের পানে। আর আমি বুকের ভেতর জাপটে ধরে থাকি ব্যাকস্পেস। পিতল রংয়ের ঝনঝনে ব্যাকস্পেস।

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: