আলীকদমে বর্ণ সাজ পাঠক ফোরাম ও পাঠাগার এর আত্ম-প্রকাশ

প্রকাশিত: ০২ সেপ্টেম্বর ২০২২, ০৭:২৩ পিএম

“বইয়ের সাথে প্রেম করেছি, বই জীবনের সই- বইয়ের সাথে জীবনযাপন, বই সাধনার মই” এই স্লোগানকে ব্রত করে বান্দরবানের আলীকদমে আত্ম-প্রকাশ করেছে ‘বর্ণ সাজ পাঠক ফোরাম ও পাঠাগারের’। শুক্রবার (০২ সেপ্টেম্বর) বিকাল ৩ টায় আলীকদম উপজেলার রেপারপাড়া বাংলাদেশ আওয়ামীলীগ দলীয় কার্যালয়ে সংগঠনটির আত্ম-প্রকাশ ও নবগঠিত কার্যকরী কমিটির পরিচিতি সভা অনুষ্ঠিত হয়।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন, বান্দরবান জেলা পরিষদের সদস্য দুংড়ি মং মার্মা। বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন, আলীকদম উপজেলা আওয়ামী লীগের সভাপতি জামাল উদ্দিন, ভাইস চেয়ারম্যান কফিল উদ্দিন, সদর ইউপি চেয়ারম্যান মোঃ নাছির উদ্দিন, উপজেলা আওয়ামী লীগের সহ-সভাপতি সময বড়–য়া, যুগ্ন সম্পাদক ইঞ্জিঃ মিজবাহ উদ্দিন, সাংগঠনিক সম্পাদক ফেরদৌস রহমান, ফোগ্য মার্মা, ২নং চৈক্ষ্যং ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি উনুমং মার্মা। সংগঠনের সাধারণ সম্পাদক দূর্জয় ত্রিপুরার সঞ্চালনায় অনুষ্ঠানে সভাপতিত্ব করেন এম.ডি জিয়াবুল (প্রতিষ্ঠাতা সভাপতি) বর্ণ সাজ পাঠক ফোরাম ও পাঠাগার।

বক্তারা বলেন, ভাষা, শব্দের সৌন্দর্য আর জীবনের আবেগ অনুভূতির গভীরতা উপলব্ধি করতে বইয়ের কোন বিকল্প নেই। মানুষের সর্বোত্তম বন্ধু কে? কোনো রাখঢাক ছাড়াই এককথায় বলা অসঙ্গত হবে না যে, বই মানুষের শ্রেষ্ঠতম বন্ধু। বই মানুষের সরব শুভাকাক্সক্ষী, সুহৃদ, সাহায্যকারী। বই-ই মানুষের প্রাণপ্রিয় বন্ধু, ইয়ার, সব সময়ের সঙ্গী। পারসি কবি, দার্শনিক ও গণিতবিদ ওমর খৈয়াম বলেছেন, ‘রুটি, মদ ফুরিয়ে যাবে। প্রিয়ার কালো চোখ ঘোলাটে হয়ে যাবে। কিন্তু একখানা বই
অনন্ত যৌবনা। যদি তেমন বই হয়।’

বক্তারা আরও বলেন, বই শুধু ছাত্র-শিক্ষকদের জন্য নয়, সব বয়সী মানুষের জন্য। কিশোর, তরুণ, যুবক, বৃদ্ধ সবার জন্য বই। সব শ্রেণি-পেশার মানুষের জন্য বই। নিঃসঙ্গতার প্রকৃত সাথী বই। জীবনকে সুন্দরভাবে সাজাতে, জীবনের লক্ষ্য অর্জনে, উন্নত জীবন গড়তে বইয়ের বিকল্প নেই। ডিজিটাল বা অনলাইনের নামে মুদ্রিত বই থেকে দূরে থাকার সুযোগ সীমিত। ডিজিটালাইজ্ধসঢ়;ড প্রক্রিয়া নৈতিক জীবনের কোনো উপকারে আসবে না। একমাত্র বই-ই মহৎ জীবনের সহায়ক হবে। আর সেই বইয়ের সমারোহ ও সংগ্রহে ‘বর্ণ সাজ পাঠক ফোরাম ও পাঠাগার’ এর আত্ম-প্রকাশ। তাই আসুন সবাই বেশি বেশি বই কিনি, বই পড়ি। বই পড়ে বা বই কিনে কেউ কখনও দেউলিয়া হয় না।

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: