নাকুগাঁও স্থলবন্দরে শ্রমিকদের মজুরি বৃদ্ধির দাবীতে কর্মবিরতি

প্রকাশিত: ০২ সেপ্টেম্বর ২০২২, ০৭:২৩ পিএম

শেরপুর জেলার সীমান্তবর্তী নালিতাবাড়ী উপজেলার নাকুগাঁও স্থলবন্দরে কর্মরত লোড-আনলোড শ্রমিকদের মজুরি বৃদ্ধির দাবীতে আজ শুক্রবার (২ সেপ্টেম্বর) দ্বিতীয় দিনের মতো কর্মবিরতি চালিয়ে যাচ্ছেন শ্রমিকরা। নাকুগাঁও স্থলবন্দর লোড-আনলোড শ্রমিক ইউনিয়ন এ কর্মসূচী হাতে নেয়। গতকাল বৃহস্পতিবার সকালে শ্রমিক ইউনিয়নের পক্ষ থেকে কর্মবিরতি ঘোষণা দেওয়া হলে প্রায় সাত শতাধিক শ্রমিক কাজ বন্ধ রেখে কর্মবিরতি পালন করে।

সুত্র জানায়, সম্প্রতি তেলের মূল্য বৃদ্ধির সাথে সাথে পাল্লা দিয়ে সব ধরণের নিত্য প্রয়োজনীয় পণ্যের দাম বেড়েছে। কিন্তু বাড়েনি নাকুগাঁও স্থলবন্দরে কর্মরত লোড-আনলোড শ্রমিকদের শ্রমের মূল্য। বেশ কিছুদিন যাবত দফায় দফায় পত্র চালাচালির পর মালিক পক্ষের সাথে বৈঠক করেও এর সুরাহা মেলেনি। সবশেষ ৩১ আগস্ট পর্যন্ত মালিক সমিতি সময় নেয়। কিন্তু ওই সময় পার হয়ে গেলেও তারা কোন প্রকার সুরাহা দেননি। প্রতি সিএফটি পাথর লোড করতে তাদের ৩ টাকা করে
দেওয়া হয়। বর্তমান বাজার মূল্যের সাথে মিল রেখে তারা এক টাকা বাড়িয়ে ৪ টাকা দাবী করেন।

লোড-আনলোড শ্রমিক ইউনিয়নের সাধারণ সম্পাদক সুজন মিয়া বলেন, মালিকপক্ষ থেকে আমাদের ৫০ পয়সা বাড়ানোর কথা বলা হয়েছিল। আমরা সিএফটি প্রতি ১ টাকা করে দাবী করেছি। ১ টাকা করে বেশি পেলেই কাজ শুরু করব। আমাদের শ্রমিকদের মধ্যে বিভক্তি সৃষ্টি করার জন্য মালিকরা নানা কৌশল করছে।
তিনি আরও জানান, দাবী না মানা পর্যন্ত এই কর্মবিরতি চলবে।

এ ব্যাপারে নাকুগাঁও স্থলবন্দর আমদানি-রপ্তানিকারক সমিতির সভাপতি মোস্তাফিজুর রহমান মুকুল জানান, আমাদের শত সমস্যা থাকার পরও সিএফটি প্রতি ৫০ পয়সা করে বাড়ানোর কথা শ্রমিকদের জানিয়ে দিয়েছি। এটি মেনে নিলেই বন্দরের স্বাভাবিক কার্যক্রম শুরু হবে।

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: