বরিশাল মেডিক্যাল কলেজের শিক্ষার্থীদের ক্লাস বর্জন

প্রকাশিত: ০৩ সেপ্টেম্বর ২০২২, ০৫:৪১ পিএম

সিজিপিএ (গ্রেডিং পয়েন্ট পদ্ধতি) বাতিল এবং ক্যারি অন প্রথা বহালের দাবিতে বিক্ষোভ করেছে বরিশাল শের-ই বাংলা মেডিকেল কলেজের এমবিবিএস প্রথম বর্ষের শিক্ষার্থীরা। দাবি আদায় না হওয়া পর্যন্ত আন্দোলন চালিয়ে যাওয়ার ঘোষণা দিয়েছেন তারা। দাবি আদায়ের লক্ষ্যে শনিবার সকাল ১০টায় বরিশাল শের-ই বাংলা মেডিকেল কলেজের অধ্যক্ষের কার্যালয়ের সামনে সমবেত হয়ে বিক্ষোভ সমাবেশ করে শিক্ষার্থীরা।

সমাবেশ চলাকালে শিক্ষার্থীরা জানায়, ২০২১-২২ শিক্ষাবর্ষ থেকে মেডিকেল শিক্ষা পদ্ধতিতে নতুন কারিকুলামে যুক্ত করা হয়েছে। এই কারিকুলামে সিজিপিএ (গ্রেডিং পয়েন্ট পদ্ধতি) পদ্ধতি চালু করা হয়েছে। অপরদিকে ক্যারি অন পদ্ধতি বাতিল করা হয়েছে। মেডিকেল শিক্ষা ব্যবস্থায় সিজিপিএ প্রথা শিক্ষার্থীদের মানসিকভাবে বিপর্যস্ত করছে। সিজিপিএ’র কারণে চিকিৎসকদের মধ্যে শ্রেণি বৈষম্য তৈরি হবে।

অন্যদিকে ক্যারি অন পদ্ধতি চালু থাকলে পেশাগত পরীক্ষায় অকৃতকার্য হলেও নিজের ব্যাচের সঙ্গে শ্রেণি কার্যক্রম চালিয়ে যাওয়া যাবে। ক্যারি অন পদ্ধতি বাতিলের সিদ্ধান্তে শিক্ষার্থীরা হতাশাগ্রস্ত। এ অবস্থায় ক্যারি অন পদ্ধতি বহাল এবং সিজিপিএ প্রথা বাতিলের দাবি জানান শিক্ষার্থীরা। বরিশাল শের-ই বাংলা মেডিকেল কলেজে এমবিবিএস প্রথম বর্ষের শিক্ষার্থী সংখ্যা ২৮০ জন। এর মধ্যে বিডিএস (ডেন্টাল) শিক্ষার্থী ৫০ জন। আন্দোলনরতরা সবাই ৫৩তম ব্যাচের শিক্ষার্থী।

মেডিকেল কলেজের উপাধ্যক্ষ অধ্যাপক ডা. জিএম নাজিমুল হকের দাবি, সরকার নতুন পদ্ধতি প্রবর্তন করেছে। এর ফলে নতুন পদ্ধতি চিকিৎসা ব্যবস্থাকে আন্তর্জাতিক মানসম্পন্ন করবে। শিক্ষার্থীদের দাবির বিষয়টি সরকারের ঊর্ধ্বতন মহলে জানানোর কথা বলেন তিনি।

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: