সফল ফ্রিল্যান্সার কলরব শিল্পী ইকবাল মাহমুদ

   
প্রকাশিত: ৯:৩২ অপরাহ্ণ, ৭ সেপ্টেম্বর ২০২২

ইসলামি সজ্ঞীতশিল্পী ইকবাল মাহমুদ

বর্তমানে বাংলাদেশের সবচে জনপ্রিয় এবং সুপরিচিত ইসলামি সজ্ঞীত সংগঠনের নাম – কলরব! কলরবের সুপরিচিত এবং জনপ্রিয় মুখ – ইসলামি সজ্ঞীতশিল্পী ইকবাল মাহমুদ।

ইকবাল মাহমুদ ২০১৫ সাল থেকেই টেকনোলোজির প্রতি আসক্ত ছিলো। কলরবের যাবতীয় টেক রিলেটেজ কার্যক্রম করার পাশাপাশি কিভাবে নতুনকিছু আয়ত্ব করা যায় সেটার পিছনে সময় ব্যয় করতেন নিয়মিত।

২০১৭ সালের মে মাসে ইকবাল মাহমুদ বিয়ে করেন। স্ত্রী জান্নাতের পরামর্শে সংগীতের পাশাপাশি “ইকবাল মাহমুদ ফ্রিল্যান্সিংয়ে প্রবেশ করে একজন “ওয়েব ডিজাইনার” হিসেবে। এক পর্যায়ে ওয়েব ডিজাইন থেকে গ্রাফিক্স ডিজাইনে নিজেকে ধাবিত করেন। এসময় তিনি লোগো ডিজাইন ক্যাটাগরিতে কাজ শুরু করে। মুলত তখন থেকেই তার ফ্রিল্যান্সিং সফলতা শুরু হতে শুরু করে।

আজ ইকবাল মাহমুদ পৃথিবীব্যাপী জনপ্রিয় এবং চাহিদা সম্পূর্ণ একজন লোগো ডিজাইনার। ইকবাল মাহমুদের ফ্রিল্যান্সিং প্রোফাইল Google এ Freelancer Iqbal নামেই পরিচিত ।

সজ্ঞীত জীবন: ইকবাল মাহমুদের সজ্ঞীতযাত্রা শুরু হয়েছিলো ২০০৮ সালে স্বীয় ওস্তাদ আব্দুল মঈন এর হাত ধরে। পরবর্তীতে ওস্তাদ আবুল কালাম আজাদের মাধ্যমে ২০০৮ সালে ইকবাল মাহমুদের প্রথম অডিও-ভিডিও এ্যালবাম “শহীদি মরণ চাই” মুক্তি পায়। যেখানে ইকবাল মাহমুদের সবচেয়ে জনপ্রিয় সজ্ঞীত “কাফন আমার আপন, কবর আমার ঘাঁটি” সারাদেশব্যাপি জনপ্রিয়তা লাভ করে।

ইকবাল মাহমদের প্রথম এ্যালবাম মুক্তির পরপরই দেশসেরা ইসলামি সজ্ঞীতশিল্পী ও কলরব প্রতিষ্ঠাতা আইনুদ্দীন আল আজাদ তাকে কলরবের শিশুশিল্পী হিসেবে যুক্ত করেন। সময়ক্রমে ১ যুগেরও বেশি সময় ধরে ১৪ বছর যাব্ৎ ইকবাল মাহমুদ কলরবের সাথে থেকে নিজের এবং কলরবের অগ্রযাত্রায় বিশেষ ভূমিকা পালন করেন।

বর্তমান সময়ে ইকবাল মাহমুদের যেসব গান জনপ্রিয়তা অর্জন করেছে তারমধ্যে অন্যতম: রাজকন্যা মাদিহা, মুহাম্মাদ নামের গানে, মাগো তুমি কই, ক্ষমা করে দাও, হামদে বারী তায়ালা, ভবের খেলা, প্রিয়তমা জান্নাত – ১,২,৩ , ইসলামিক ম্যাশআপ।

এডমিন/বিডি

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: