দেশি মাছের ঐতিহ্য ফেরাতে নজর দিতে বললেন খাদ্যমন্ত্রী

প্রকাশিত: ০৯ সেপ্টেম্বর ২০২২, ০২:১৬ পিএম

দেশী মাছ প্রায় বিলুপ্তি পথে। দেশি মাছের ঐতিহ্য ফেরাতে নজর দিতে হবে বলে জানিয়েছেন খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার। শুক্রবার(৯ সেপ্টেম্বর) দুপুরে নওগাঁর নিয়ামতপুর উপজেলা চত্বর পুকুরে মাছের পোনা ছাড়ার সময় তিনি এ কথা বলেন। মন্ত্রী জানান, এ সম্পদ সবাইকে রক্ষা করতে হবে। সবাইকে মাছ চাষের আগ্রহ বাড়াতে হবে। এ সময় ২০২২-২৩ অর্থবছরের আওতায় উপজেলা মৎস্য অধিদপ্তরের পক্ষ থেকে আশ্রয়ণ প্রকল্প ও উপজেলা চত্বর পুকুরে ৩৩৫ কেজি মাছের পোনা ছাড়া হয়।

খাদ্যমন্ত্রী বলেন, বর্তমানে অনেক তরুণ চাষি লেখাপড়া শেষে বাণিজ্যিকভাবে মাছ চাষ করছেন। তারা বেশ লাভবানও হচ্ছে। বাংলাদেশ এখন সব দিক দিয়ে স্বয়ংসম্পূর্ণ। আমরা বিশ্বাস করি, মৎস্য উৎপাদনের দিক দিয়েও আমরা স্বয়ংসম্পূর্ণ হব। বাংলাদেশ এখন সব দিক দিয়ে স্বয়ংসম্পূর্ণ। আমরা বিশ্বাস করি, মৎস্য উৎপাদনের দিক দিয়েও আমরা স্বয়ংসম্পূর্ণ হবো। খাল বিলে এবং নদ-নদীতে অবৈধভাবে মাছ ধরা বন্ধ করতে হবে। এবং দেশি মাছের ঐতিহ্য ফেরাতে হবে।

এ সময় উপস্থিত ছিলেন উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) ফারুক সুফিয়ান। এছাড়াও উপজেলা চেয়ারম্যান শেখ ফরিদ, উপজেলা মৎস্য কর্মকর্তা মো. আইয়ুব ও স্থানীয় আওয়ামী লীগের নেতাকর্মীরা উপস্থিত ছিলেন। এ প্রকল্পের মোট ১০ টি পুকুরে পোনা অবমুক্ত করা হয়।

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: