নদীকে দূষণমুক্ত রাখতে জনসচেতনতামূলক প্রচারনা “বুড়িগঙ্গা নদী কার্নিভাল”

প্রকাশিত: ১০ সেপ্টেম্বর ২০২২, ০৮:০৯ পিএম

নাসির উদ্দিন টিটু, কেরানীগঞ্জ (ঢাকা) থেকে: দূষণমুক্ত নদীর প্রত্যয়ে বুড়িগঙ্গা নদী দূষণের কবল থেকে রক্ষা করতে দূষণবিরোধী জনসচেতনতামূলক প্রচারনার অংশ হিসাবে ‘বুড়িগঙ্গা নদী কার্নিভাল’ আয়োজন করা হয়েছে। শনিবার (১০ সেপ্টেম্বর) সকাল ১১টায় ওয়াটারকিপার্স বাংলাদেশ কনসোর্টিয়াম এবং বুড়িগঙ্গা নদী মোর্চার যৌথ উদ্যোগে কামরাঙ্গীরচরের থোটা এলাকার মুসলিমবাগ টাওয়ার মাঠে 'বুড়িগঙ্গা নদী কার্নিভাল' উদ্বোধন করা হয়।

কার্নিভাল উপলক্ষে আয়োজিত সুধী সমাবেশে তত্বাবধায়ক সরকারের সাবেক উপদেষ্টা বাপা'র সভাপতি এবং মানবাধিকারকর্মী অ্যাডভোকেট সুলতানা কামালের সভাপতিত্বে গেস্ট অফ অনার হিসেবে উপস্থিত ছিলেন আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য ও স্থানীয় সংসদ সদস্য এডভোকেট মো. কামরুল ইসলাম। আলোচনায় বক্তারা বলেন, বুড়িগঙ্গা নদীকে দখল ও দূষণ বন্ধের মাধ্যমে নদীকে পুনরায় জীবন্ত করে তুলতে জোর দাবী জানান। বুড়িগঙ্গা নদীর বিভিন্ন সমস্যা চিহ্নিত করে নদীপাড়ের স্থানীয় জনগণকে সঙ্গে নিয়ে জনসচেতনতা সৃষ্টির মাধ্যমে সংশ্লিষ্ট কতৃর্পক্ষের দৃষ্টি আকর্ষণ করে সমস্যা সমাধানের প্রতি গুরুত্বআরোপ ও নদীকে সম্মুখভাগে নিয়ে আসাই এর আয়োজনের মূল উদ্দেশ্য।

এ সময় অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে স্টামফোর্ড ইউনিভার্সিটির অধ্যাপক আহমেদ কামরুজ্জামজন মজুমদার, ঢাকা নদী বন্দরের যুগ্ম পরিচালক শহীদউল্লাহ মনির হোসেন চৌধুরী, লালবাগ জোন এসি একে রায় নিয়তিসহ নদী সংরক্ষক, সরকারি কর্মকর্তা ও স্থানীয় কাউন্সিলরগন উপস্থিত ছিলেন।

আলোচনা অনুষ্ঠানের পরে শতাধিক সুসজ্জিত নৌকার অংশগ্রহণে আয়োজিত এই বর্ণাঢ্য কার্নিভাল কামরাঙ্গীরচর থানাধীন থোটা গুদারাঘাট থেকে খোলামোড়া ঘাট পর্যন্ত নদী প্রদক্ষিণ করে।

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: