নাসির গ্রুপের চেয়ারম্যান আর নেই

প্রকাশিত: ১২ সেপ্টেম্বর ২০২২, ০৪:২১ পিএম

ওয়ালিদুজ্জামান শুভ, কুষ্টিয়া থেকে: কুষ্টিয়ার দৌলতপুরের কৃতী সন্তান দেশের অন্যতম শীর্ষ শিল্পগ্রুপ নাসির গ্রুপের চেয়ারম্যান ও ব্যবস্থাপনা পরিচালক নাসির উদ্দিন বিশ্বাস ইন্তেকাল করেছেন। (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাহি রাজিউন)। সোমবার (১২ সেপ্টেম্বর) বেলা ১১টায় রাজধানীর এভারকেয়ার হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা যান তিনি। বিষয়টি নিশ্চিত করেছেন নাসির উদ্দিনের বড় ভাইয়ের ছেলে কিবরিয়া বিশ্বাস।

উল্লেখ্য, নাসির গ্রুপ একটি বাংলাদেশি বৃহত্তম শিল্প সংস্থা। এই সংস্থার সমষ্টিগত শিল্পের মধ্যে রয়েছে শিল্প গ্লাস, তামাক, মুদ্রণ এবং প্যাকেজিং, এনার্জি সেভিং ল্যাম্প ইত্যাদি। ব্যবস্থাপনা পরিচালক ও নাসির গ্রুপের চেয়ারম্যান নাসির উদ্দিন বিশ্বাস ১৯৭৭ সালে সংস্থাটি প্রতিষ্ঠা করেছিলেন।

নাসির উদ্দিন বিশ্বাস কুষ্টিয়ার দৌলতপুরের ১৪ ইউনিয়নে ১৪টি প্রাথমিক বিদ্যালয় প্রতিষ্ঠা করেন। পরবর্তীতে বর্তমান সরকার তা সরকারি প্রাথমিক বিদ্যালয়ে রূপান্তর করেন। মা ও শিশুদের স্বাস্থ্য সুরক্ষা এবং চিকিৎসা সেবায় আনেয়ারা বিশ্বাস মা ও শিশু কেন্দ্র দৌলতপুরের প্রসূতি মা ও শিশুদের চিকিৎসা সেবায় অনন্য দৃষ্টান্ত রেখেছে।

কুষ্টিয়ার একটি গ্রামকে কীভাবে একটি শিল্পাঞ্চলে রুপান্তরিত করেছেন নাসির উদ্দিন বিশ্বাস ও তাদের পরিবার যেটা একবারেই দুর্লভ। দেশের অর্থনীতির চাকা গতিশীল রাখতে রয়েছে নিরন্তর ও অদম্যভাবে তাঁর তৈরি একটি শিল্পাঞ্চল। সেদিন বিদেশী চিকিৎসা শেষ করে আসার পর আংকেলের সাথে সৌজণ্য সাক্ষাত। গল্পটা ২০১৮ সালের। তার মনোবল দেখে মনে হচ্ছিলো পুরোপুরি সেরে উঠেছেন। এর আগে একবার তার অসুস্থ হয়ে মৃত্যুর খবরও এসেছিলো, পরে জানা গেছে সেটি গুজব। আজ ১২ সেপ্টেম্বর সকালে পরোলোক গমন করেছেন তিনি।

নাসির বিড়ি ইন্ডাস্ট্রিজ লিমিটেডব, নাসির টোব্যাকো ইন্ডাস্ট্রিজ লিমিটেড, নাসির লিফ টোব্যাকো ইন্ডাস্ট্রিজ লিমিটেড, নাসির শিল্প গ্লাস ইন্ডাস্ট্রিজ লিমিটেড, বাংলাদেশ মেলামাইন ইন্ডাস্ট্রিজ লিমিটেড, নাসির প্রিন্টিং প্যাকেজিং ইন্ডাস্ট্রিজ লিমিটেড, নাসির গ্লাসওয়্যার অ্যান্ড টিউব ইন্ডাস্ট্রিজ লিমিটেড, বাংলাদেশ ফুটওয়্যার ইন্ডাস্ট্রিজ লিমিটেড, নাসির এনার্জি সেভিং ল্যাম্প ইন্ডাস্ট্রিজ লিমিটেড, বিশ্বাস প্রিন্টিং এন্ড প্যাকেজিং ইন্ডাস্ট্রিজ লিমিটেড, নাসির স্টার্চ কোম্পানি লিমিটেড এর মতো স্ব-নামে খ্যাত ১২ টি’রও বেশি শিল্প প্রতিষ্ঠান রয়েছে নাসির গ্রুপের। তার এসব শিল্পে লাখো মানুষের কর্মসংস্থান হয়েছে।

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: