তীব্র যানজট, জরুরি অস্ত্রোপাচার করতে ৩ কিলোমিটার দৌড়ালেন সার্জন

প্রকাশিত: ১২ সেপ্টেম্বর ২০২২, ০৮:১২ পিএম

রোগীর অবস্থা আশঙ্কাজনক, জরুরি ভিত্তিতে অস্ত্রোপাচার করাতে হবে। এদিকে তীব্র যানজটে আটকা সার্জনের ব্যাক্তিগত গাড়ি। বাধ্য হয়ে গাড়ি থেকে নেমে তিন কিলোমিটার দৌড়ে হাসপাতালে গেলেন চিকিৎসক। সাম্প্রতিক সময়ে সোশ্যাল মিডিয়ায় এমন একটি ভিডিও ভাইরাল হয়। এ ঘটনায় প্রশংসায় ভাসছেন ভারতের বেঙ্গালুরুর এক সার্জন।

জানা গেছে, গত ৩০ আগস্ট একটি জরুরি ল্যাপারোস্কোপিক গলব্লাডার সার্জারি করতে যাচ্ছিলেন ভারতের বেঙ্গালুরুর গোবিন্দ নন্দুকুমার নামের এক ডাক্তার। যাওয়ার পথে সারজাপুর-মারাথাল্লি রোডে তীব্র যানজটে আটকে পড়েন তিনি। সল্প রাস্তা পাড়ি দিতে পেরিয়ে যায় অনেক সময়। ডা: গোবিন্দ নন্দুকুমার জানতেন বেশি দেরি হলে রোগীর সমস্যা হতে পারে। তাই তিনি দেরি করেননি। ব্যাক্তিগত গাড়ি থেকে নেমে দৌড়ে গিয়ে অস্ত্রোপাচার করেন।

সেই দৌড়ের ভিডিও তিনি ইনস্টাগ্রামে পোস্ট করেছেন। ভিডিওর ক্যাপশনে ডাক্তার লিখেছেন: আমি প্রতিদিন সেন্ট্রাল ব্যাঙ্গালোর থেকে মণিপাল হাসপাতাল, সারজাপুর যাতায়াত করি, যা ব্যাঙ্গালোরের দক্ষিণ-পূর্বে অবস্থিত। আমি অস্ত্রোপাচারের জন্য ঠিক সময়ে বাড়ি থেকে বের হয়েছিলাম। আমার একটা টিম প্রস্তুত ছিলো। আমি যাওয়ার সাথে সাথে অস্ত্রোপাচার শুরু হবে। প্রচন্ড যানজট দেখে আমি গাড়ি ছেড়ে দেওয়ার সিদ্ধান্ত নিলাম এবং দুবার না ভেবে হাসপাতালের দিকে ছুটলাম।

ডাক্তার নন্দকুমারের দল রোগীকে অ্যানেসথেসিয়া দিতে প্রস্তুত ছিল। অপারেশন থিয়েটারে যাওয়ার সাথে সাথে অস্ত্রোপাচার শুরু হয়। সফল অস্ত্রোপাচার শেষে সেই রোগী সময়মতোই হাসপাতাল থেকে ছাড়পত্র পেয়েছে। ওই রোগী দীর্ঘদিন ধরে পিত্তথলির রোগে ভুগছিলেন। ডা. নন্দকুমার মণিপাল হাসপাতালের গ্যাস্ট্রোএন্টারোলজি বিভাগের কনসালট্যান্ট কাজ করেন।

প্রসঙ্গত,  গত কয়েক সপ্তাহের ভারী বর্ষণের ফলে বেঙ্গালুরুর রাস্তাঘাটে যানজট লেগেই থাকছে। এই জলাবদ্ধাতার কারণে সড়কে আটকে যাচ্ছিল শত শত গাড়ি। এই যানজটের কবলে পড়ে যায় সার্জন নন্দকুমারের গাড়ি। উপায় না পেয়ে গাড়ি ছেড়ে দৌড় শুরু করেন এবং সফল অস্ত্রোপাচার সম্পন্ন করেন।

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: