‘সাইবার ঝুঁকি মোকাবিলা না করলে পুলিশের সব উদ্যোগ বিফল হবে’

প্রকাশিত: ১২ সেপ্টেম্বর ২০২২, ০৭:০০ পিএম

বাংলাদেশ পুলিশের মহাপরিদর্শক (আইজিপি) ড. বেনজির আহমেদ বলেছেন, সাইবার ঝুঁকির মোকাবিলা করতে না পারলে পুলিশের সব অর্জন বিফলে যাবে। আবারও অপরাধীরা মাথাচাড়া দেবে। সোমবার (১২ সেপ্টেম্বর) রাজধানীর একটি হোটেলে বিভিন্ন দেশের পুলিশ প্রশিক্ষণ প্রতিষ্ঠানগুলোর সংগঠন ইন্টারন্যাশনাল অ্যাসোসিয়েশন অব পুলিশ একাডেমির (ইন্টারপা) আন্তর্জাতিক ১১তম সম্মেলনে তিনি এ কথা বলেন।

আইজিপি বলেন, বিশ্বের অন্যান্য দেশে এখন শারীরিক পুলিশিংয়ের পাশাপাশি সাইবার জগতের দিকে গুরুত্ব দিচ্ছে। জীবনের প্রতিটি ক্ষেত্রে প্রযুক্তির ব্যাবহার বাড়ছে। আগামী দিনে সব ধরণের সাইবার হুমকি ও চ্যালেঞ্জ মোকাবিলায় জাতীয় ও আন্তর্জাতিক সংস্থা, স্টেকহোল্ডারদের মধ্যে সহযোগিতামূলক প্রচেষ্টা জোরদার করার সময় এসেছে। এরই ধারাবাহিকতায় ডিজিটাল বাংলাদেশের সঙ্গে মিল রেখে প্রযুক্তিগত সেবা বাড়ানো হয়েছে।

পুলিশপ্রধান বলেন, বাংলাদেশ পুলিশ সবসময় অনলাইনে সংঘঠিত যে কোন অপরাধের বিরুদ্ধে কঠোর ব্যাবস্থা গ্রহণ, সাইবার সন্ত্রাসবাদ মোকাবিলার সক্ষমতার পরিচয় দিয়ে যাচ্ছে। ইতিমধ্যে সাধারণ মানুষকে জাতীয় জরুরি সেবা ৯৯৯, অনলাইন পুলিশ ক্লিয়ারেন্স, পাসপোর্ট ভেরিফিকেশন, অনলাইন ইমিগ্রেশন, ক্রাইম ডেটা ম্যানেজমেন্ট সিস্টেম ও ই-ট্রাফিক সিকিউরিটি সিস্টেমে সেবা চালু করা হয়েছে।

এ সময় উপস্থিত ছিলেন, স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল। এছাড়াও ইন্টারপার সভাপতি ও তুর্কি পুলিশ অ্যাকাডেমির রেক্টর প্রফেসর ইলমাজ লাক, পুলিশ স্টাফ কলেজের রেক্টর অতিরিক্ত আইজিপি খন্দকার গোলাম ফারুকসহ অনেকে ছিলেন।

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: