বগুড়ায় দুর্যোগ ব্যবস্থাপনা অধিদপ্তরের কর্মকর্তা-কর্মচারীদের কর্মবিরতি শুরু

প্রকাশিত: ১২ সেপ্টেম্বর ২০২২, ০৯:২২ পিএম

সারা দেশের মতো বগুড়াতেও জনবল কাঠামো ও নিয়োগবিধি বাস্তবায়নসহ পাঁচ দফা দাবিতে আজ সোমবার ১২ সেপ্টেম্বর থেকে আগামী ১৫ সেপ্টেম্বর বৃহস্পতিবার পর্যন্ত অর্ধদিবস কর্মবিরতি শুরু করেছেন জেলা ত্রাণ ও পুনর্বাসন কর্মকর্তা (ডিআরআরও) এবং উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তারা (পিআইও)। কেন্দ্র ঘোষিত দুর্যোগ ব্যবস্থাপনা অধিদপ্তরের কর্মকর্তা ও কর্মচারী কল্যাণ পরিষদের এই কর্মসূচী জেলার ডিআরআরও কার্যালয়সহ জেলার ১২টি উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা’র কার্যালয়ের কর্মকর্তা ও কর্মচারীরা সোমবার সকাল ৮টা থেকে দুপুর ১২টা পালন করেন তারা।

এর আগে গত রোববার দুপুরে দুর্যোগ ব্যবস্থাপনা ভবন মহাখালীতে জেলা ত্রাণ ও পুনর্বাসন কর্মকর্তা পরিষদের সাধারণ সম্পাদক আওলাদ হোসেন (ডিআরআরও) সাংবাদিকের প্রেস রিলিজে কর্ম বিরতির কথা জানান। জানা যায়, দুর্যোগ ব্যবস্থাপনা অধিদপ্তরের জেলা ও উপজেলা পর্যায়ে কর্মকর্তা ও কর্মচারীদের সঠিক পদমর্যাদা না থাকায় দুর্যোগ ব্যবস্থাপনার সঠিক লক্ষ্যে বাংলাদেশ পৌছাতে পারেনি। তাই দেশের যে কোন কঠিন দুর্যোগ মোকাবিলার জন্য দুর্যোগ ব্যবস্থাপনা আইন-২০১২ এর আলোকে প্রস্তাবিত জনবল কাঠামো ও নিয়োগ বিধি বাস্তবায়ন, জেলা ত্রাণ ও পুনর্বাসন কর্মকতা (ডিআরআরও) পদের আপগ্রেডেশন, উপকেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা (পিআইও) পদ আপগ্রেডেশন, সচিবালয়ের ন্যায় দুর্যোগ ব্যবস্থাপনা অধিদপ্তরের কর্মচারীদের পদনাম পরিবর্তন এবং দুর্যোগ ব্যবস্থাপনা অধিদপ্তরের সব শূন্যপদ/পদোন্নতি/ চলতি দায়িত্ব নিয়োগের মাধ্যমে পূরণের এ পাঁচটি যৌক্তিক দাবি নিয়ে উক্ত অধিদপ্তরের কর্মকর্তা-কর্মচারী কল্যাণ পরিষদ গত ৮/১০ বছর ধরেই সুশৃঙ্খলভাবে আন্দোলন করে আসছে। কর্মকর্তা ও কর্মচারীদের দাবি নিয়ে ৮-১০ বার মন্ত্রণালয়ে স্মারকলিপি দেওয়া হয়েছে এবং সর্বশেষ গত ১৭ আগস্ট দূর্যোগ ব্যবস্হাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের সচিবের কাছে তিন সংগঠনের পক্ষ থেকে স্মারকলিপি দেওয়া হয়। এতে ডিআরআরওদের পদ ৬ষ্ঠ গ্রেড এবং পিআইওদের পদটি নবম গ্রেডে উন্নতিকরণসহ প্রস্তাবিত জনবল কাঠামো অনুমোদনের আবেদন জানানো হয়। কিন্তু সেগুলো মন্ত্রণালয়ে পড়ে আছে। ফলে জেলা ও উপজেলার ডিআরআরও-পিআইওরা পাচ্ছেন না সামাজিক মর্যাদা ও কাঙ্ক্ষিত আর্থিক সুবিধা। ফলে বিষয়টির সুরাহার জন্য ডিআরআরও-পিআইও এবং কর্মচারী কল্যান সমিতি কর্ম বিরতি ঘোষণা দিয়েছেন।

বগুড়া সদর উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা (পিআইও) মনিরুজ্জামান বলেন, পাঁচ দফা দাবিতে দুর্যোগ ব্যবস্থাপনা অধিদপ্তরের কর্মকর্তা ও কর্মচারী কল্যাণ পরিষদের ডাকা কর্মবিরতি আজ সদর উপজেলাসহ জেলার সবগুলো উপজেলাতেই পালন করা হয়েছে। আগামী বৃহস্পতিবার পর্যন্ত আমাদের এই কর্মসূচী চলবে। সেদিন জেলা প্রশাসকের মাধ্যমে মাননীয় প্রধানমন্ত্রী বরাবর স্মারকলিপি প্রদান কর্মসূচী রয়েছে।

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: