আন্দোলনের রূপরেখা চূড়ান্ত, ঘোষণা শিগগিরই: ফখরুল

প্রকাশিত: ১৩ সেপ্টেম্বর ২০২২, ০৩:২১ পিএম

বিএনপি মহাসচিব মির্জা ফকরুল ইসলাম জানিয়েছে, যুগপৎ আন্দোলনের রুপরেখা চুড়ান্ত করা হয়েছে, খুব শ্রীঘ্রয় ঘোষণা করাক হবে। শুধু জাতীয় পার্টি নয়, তত্ত্বাবধায়ক সরকারের দাবিতে যারা আন্দোলন করতে চাই তাদের সবার জন্য বিএনপির দরজা খোলা রয়েছে। মঙ্গলবার (১৩ সেপ্টেম্বর) দলের স্থায়ী কমিটির বৈঠকের একদিন পর আজ সিদ্ধান্ত জানাতে গুলশানে চেয়ারপারসনের কার্যালয়ে সংবাদ সম্মেলনে এসব কথা বলেন বিএনপি মহাসচিব।

মহাসচিব বলেন, বর্তমান সরকারকেই সংবিধান পরিবর্তন করতে হবে। এই সরকারকে পদত্যাগ করতে হবে। একটি সুষ্ঠু অবাধ গ্রহণযোগ্য নির্বাচনের জন্য সরকারের পদত্যাগের বিকল্প নেই। এই সংসদ বাতিল করতে হবে এবং একটি নিরপেক্ষ সরকারের হাতে ক্ষমতা হস্তান্তর করতে হবে। তাদের অধীনে আরেকটা নির্বাচন কমিশন গঠন করতে হবে। সকল দলের অংশগ্রহণের মধ্য দিয়ে একটি নির্বাচনের ব্যবস্থা করতে হবে যাতে মানুষ ভোট দিতে পারে।

মির্জা ফকরুল বলেন, সহিংসতা বন্ধ করার জন্য এক মাত্র পথ, নির্বাচনকালীন সময়ে একটি নিরপক্ষ তত্ত্বাবধায়ক ব্যাবস্থা চালু করা। সরকার পদত্যাগ না করলে কোনো নির্বাচনই হতে দেয়া হবে না বলেও হুঁশিয়ারি দেন তিনি। এ সময় গ্রেফতারকৃত নেতাকর্মীদের মুক্তি দাবি করে তিনি বলেন, দমননীতি দিয়ে কোনো সরকারই বেশি দিন টিকে থাকতে পারে না। এই সরকারও তাই করছে। হামলা চালিয়ে উল্টো বিরোধী নেতাকর্মীদের বিরুদ্ধে মামলা দেয়া হচ্ছে।

তিনি বলেন, র‍্যাবকে মানবাধিকার লঙ্ঘনের কারণে নিষেধাজ্ঞা দেওয়া হয়েছে, তেমনি সরকারের নির্দেশে মানবাধিকার লঙ্ঘনের কারণে পুলিশের ওপর নিষেধাজ্ঞা আসুক তা চায় না বিএনপি।

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: