প্রচ্ছদ / জেলার খবর / বিস্তারিত

শাহাদুল ইসলাম সাজু

জয়পুরহাট প্রতিনিধি

জয়পুরহাটে ভেজাল সার তৈরি করায় ৫০ হাজার টাকা জরিমানা

   
প্রকাশিত: ১১:৪৭ পূর্বাহ্ণ, ১৪ সেপ্টেম্বর ২০২২

ভেজাল সার তৈরি করায় বুধবার (১৪ সেপ্টেম্বর) সকালে ক্রপটেক বাংলাদেশ লিমিটেড নামে একটি প্রতিষ্ঠানের ৫০ হাজার টাকা জরিমানা করেছে জাতীয় ভোক্তা সংরক্ষন অধিদপ্তর।

জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর সূত্র জানায়, জয়পুরহাট বিসিক শিল্পনগরীতে অবস্থিত ক্রপটেক বাংলাদেশ লিমিটেড নামে একটি রাসায়নিক সার তৈরির কারখানায় অভিযান চালানো হয়। র‌্যাব-৫, জয়পুরহাট ক্যাম্পের অধিনায়ক মেজর মোঃ মোস্তফা জামান, উপঅধিনায়ক ও সিনিয়র সহকারী পুলিশ সুপার মোঃ মাসুদ রানা ও জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর জয়পুরহাট জেলা কার্যালয়ের সহকারী পরিচালক ইফতেখারুল আলম রিজভীর নেতৃত্বে ওই ভেজাল বিরোধী অভিযান চালানো হয়। এ সময় ভেজাল সার তৈরির উপাদান হিসাবে ৩০ হাজার কেজি ভেজাল জিপসাম (আটা ও পাউডার মিশ্রিত), ২০ হাজার কেজি ভেজাল সালফার (বিভিন্ন চূর্ণ)-, ৫০০ কেজি ভেজাল এমোনিয়াম সালফেট, ২ হাজার কেজি ভেজাল মাইক্রো সালফার, ৫ লাখ বিভিন্ন বিদেশি লেবেলের ভেজাল কীটনাশকের বোতল, ২ লাখ বিভিন্ন লেবেলের কীটনাশক (কার্বোফুরান) প্যাকেট, ২ হাজার কেজি ভেজাল ম্যাগনেসিয়াম সালফেট (মাটি ও কেমিক্যাল রঙ মিশ্রিত)-জব্দ করা হয়। ক্রপটেক বাংলাদেশ লিমিটেড নামে এই প্রতিষ্ঠানের কোন নিবন্ধন নেই।

ভেজাল সার ও কীটনাশক উৎপাদন ও বিপনন করার অপরাধে ক্রপটেক বাংলাদেশ লিমিটেডের মালিক মোঃ তরিকুল ইসলামকে ৫০ হাজার টাকা জরিমানা করে জাতীয় ভোক্তা সংরক্ষন অধিদপ্তর।

তরিকুল ইসলাম যশোর জেলার মনিরামপুর উপজেলার কমলপুর গ্রামের জিন্নাত আলীর ছেলে বলে জানান, জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর জয়পুরহাট জেলা কার্যালয়ের সহকারী পরিচালক ইফতেখারুল আলম রিজভী। জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ আইন ২০০৯ এর ৪১ ধারা মোতাবেক ওই প্রতিষ্ঠানের মালিক তরিকুলের ৫০ হাজার টাকা জরিমানার পাশাপাশি ভেজাল ও ক্ষতিকর সার উৎপাদন ও বিপণন করার অপরাধে ক্রপটেক বালাদেশ লিমিটেডের সকল প্রকার উৎপাদন বন্ধ করে দেওয়া হয়। জব্দকৃত সকল ভেজাল সার ও কীটনাশক জনসম্মুখে ধ্বংস করে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষন অধিদপ্তর। এ ধরনের ভেজাল বিরোধী অভিযান অব্যাহত থাকবে বলেও জানান, জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর জয়পুরহাট জেলা কার্যালয়ের সহকারী পরিচালক ইফতেখারুল আলম রিজভী।

শাকিল/সাএ

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: