প্রচ্ছদ / জাতীয় / বিস্তারিত

রোহিঙ্গাদের মিয়ানমারে ফেরাতে ‌‘পিসফুলি’ চেষ্টা চলছে: স্বরাষ্ট্রমন্ত্রী

   
প্রকাশিত: ৮:২০ অপরাহ্ণ, ১৫ সেপ্টেম্বর ২০২২

ছবি - সংগৃহীত

স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল বলেছেন, রোহিঙ্গা সংকটের কারণে সমস্যার মুখোমুখি হলেও তাদের শান্তিপূর্ণভাবে ফেরত পাঠানোর চেষ্টা করছি। মিয়ানমার তাদের ফিরিয়ে নিতে চাচ্ছে না। তবে আমাদের প্রচেষ্টা অব্যাহত রয়েছে। বৃহস্পতিবার (১৫ সেপ্টেম্বর) বিকেলে কক্সবাজারের লং বিচ হোটেলে আয়োজিত এক অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা জানান। অপরাধ প্রবণতা ঠেকাতে ঝুঁকিতে থাকা ৩৬ তরুণকে কর্মসংস্থানের লক্ষ্যে প্রশিক্ষণের সমাপনী উপলক্ষে এ অনুষ্ঠানের আয়োজন করে র‌্যাব।

স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, আমাদের জায়গা ছোট, লোকজন এত বেশি, তার ওপর আমরা মিয়ানমারা দ্বারা আক্রান্ত। আপনারা দেখেছেন সেখানে নাগরিকদের গুলি করে মারা হয়েছে। তাদের ঘর বাড়ি পুড়িয়ে দিচ্ছে। সে সময় অনেকেই বলেছেন আমরা তাদের আটকে দেই। তবে আমাদের প্রধানমন্ত্রী তখন বলেছিলেন, তোমাদের মনে নেই মুক্তিযুদ্ধের সময় কোটি কোটি বাঙালি শুধু প্রাণ বাঁচাতে ভারতে আশ্রয় নিয়েছিল। তাই আমরা রোহিঙ্গাদের জীবনটা রক্ষার সুযোগটা দিতে চাই।

তিনি বলেন, মিয়ানমারে যখন রোহিঙ্গাদের উপর নির্যাতন চলছিলো তখন প্রধানমন্ত্রীর কথায় তাদের কিছু না বলে দেশে ঢুকতে দিয়েছিলো বিজিবি। মন্ত্রী বলেন, কক্সবাজারে নির্দিষ্ট করে র‍্যাব কাজ করছে। এমন একটা জায়গায় এই কাজ করছে, যেখানে সবাই একবার হলেও এই কক্সবাজারে আসতে চায়। ট্যুরিস্ট পুলিশসহ পুলিশ, র‌্যাব, বিজিবি, আনসার বাহিনী রয়েছে এখানে। সবারই একটাই উদ্দেশ্য শান্তিপূর্ণ পরিস্থিতিটা যেন ধরে রাখতে পারি।

প্রসঙ্গত, ‘অপরাধকে না বলুন’ স্লোগানকে সামনে রেখে ‘নবজাগরণ’ শীর্ষক র‌্যাবের এ কর্মসূচির আওতায় পর্যায়ক্রমে দেশের বিভিন্ন প্রান্তে অপরাধ ঝুঁকিতে থাকা লোকদের চিহ্নিত করে সুন্দর, স্বাভাবিক জীবনযাপনের জন্য উৎসাহিত করা হবে।

আশরাফুল/সাএ

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: