মানবিক সহায়তার মাধ্যমে অপরাধ নির্মূলে কাজ করছে র‍্যাব: ডিজি

প্রকাশিত: ১৫ সেপ্টেম্বর ২০২২, ০৮:৪৯ পিএম

র‍্যাব মহাপরিচালক (ডিজি) চোধূরী আব্দুল্লাহ-মামুন বলেছেন, সমাজ থেকে অপরাধ নির্মূল র‍্যাব শুধু অভিযানেই সীমাবদ্ধ নয়, অপরাধীদের স্বাভাবিক জীবনে ফিরিয়ে আনার জন্য কার্যকারী পন্থায় বিভিন্ন মানবিক উদ্যোগ গ্রহণ করছে। বৃহস্পতিবার (১৫ সেপ্টেম্বর) বিকেলে কক্সবাজারের লং বিচ হোটেলে আয়োজিত এক অনুষ্ঠানে সভাপতির বক্তব্যে তিনি এ কথা বলেন। অপরাধ প্রবণতা ঠেকাতে ঝুঁকিতে থাকা ৩৬ জন তরুণ-তরুণীদের কর্মসংস্থানের লক্ষ্যে প্রশিক্ষণ দেওয়ার সমাপনী উপলক্ষে এ অনুষ্ঠানের আয়োজন করে র‍্যাব।

র‍্যাব মহাপরিচালক বলেন, শুধু মাত্র গ্রেফতারের মাধ্যমে জঙ্গিবাদ নির্মূল নয় বরং আত্মসমর্পণের সুযোগ প্রদান করা এবং পুনর্বাসনের মাধ্যমে পথভ্রষ্ট জঙ্গিদের সাধারণ জীবনে ফিরে আসতে সহায়তা করছে র‍্যাব। তিনি বলেন, র‍্যাবের অন্যতম একটি সফলতা সুন্দরবন দস্যু মুক্ত করা। যেখানে আত্মসমর্পণ করে ৩২টি বাহিনীর ৩২৮ জন জলদস্যু। প্রধানমন্ত্রীর তহবিল থেকে প্রত্যেককে নগদ আর্থিক সহায়তা, র‍্যাবের পক্ষ থেকে আর্থিক, বর্ষপূর্তিতে সহায়তা ও বিভিন্ন উৎসবে সহায়তা প্রদান করা হয়েছে।

চোধূরী আব্দুল্লাহ-মামুন বলেন, অপরাধ প্রবণ লোকদের চিহ্নিত করে নবজাগরণ কর্মসূচীর আওতায় সুন্দর জীবন গঠনের পথে নিয়ে যাওয়া হয়েছে। এ কার্যক্রমের উদ্দেশ্য অপরাধে জড়িয়ে যাওয়ার ঝুঁকিতে থাকা মানুষকে অপরাধে জড়াতে নিরুৎসাহিত করা। নবজাগরণের মাধ্যমে সামাজিক, পারিবারিক ও মনস্তাত্ত্বিক অন্তরায় সৃষ্টি করে এলাকাভিত্তিক সম্ভাবনাময় ক্ষেত্রগুলোকে প্রাধান্য দেওয়া হয়েছে। যেন সমাজের নানা শ্রেণি-পেশার মানুষ অপরাধে না জড়ায়।

এ সময় উপস্থিত ছিলেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল, স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগের সিনিয়র সচিব আক্তার হোসেন, পুলিশ মহাপরিদর্শক (আইজিপি) ড. বেনজীর আহমেদ প্রমুখ।

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: