প্রচ্ছদ / জেলার খবর / বিস্তারিত

স্কুল মাঠের জলাবদ্ধতা নিরসনের দাবিতে শিক্ষার্থীদের ক্লাস বর্জন

   
প্রকাশিত: ৫:১১ অপরাহ্ণ, ১৮ সেপ্টেম্বর ২০২২

আব্দুল বাশির, চাঁপাইনবাবগঞ্জ থেকে: চাঁপাইনবাবগঞ্জের গোমস্তাপুর উপজেলার বাঙ্গাবাড়ি ইউনিয়নে অবস্থিত বাঙ্গাবাড়ি ইউনুস স্মরণী স্কুল ও কলেজ। বর্ষার সময় স্কুলের সামনের মাঠ জলাবদ্ধতায় আবদ্ধ থাকে। ফলে শিক্ষার্থীদের ক্লাসে যেতে বিড়ম্বনায় পরতে হয়। বর্তমানে কয়েকদিনের লাগাতার বর্ষণের ফলে স্কুলের মাঠ ডুবে আছে। শিক্ষার্থীদের পাঠদান কার্যক্রম চরম ভাবে ব্যহত হচ্ছে। অনেক শিক্ষার্থী এজন্য প্রতিষ্ঠানে আসতে পারছে না। যারা আসছে তাদের পানি দিয়ে যাতায়াতের সময় পা পিছলে স্কুলের ড্রেস ও বই খাতা নষ্ট হয়ে যাচ্ছে। জলাবদ্ধতা নিরসনের দাবিতে ইতিমধ্যেই শিক্ষার্থীরা মানববন্ধন করেছে। রোববার সকালে তারা প্রতিষ্ঠানে‌ এসে একই দাবিতে বিক্ষোভ মিছিল ও সমাবেশ করেছে এবং ক্লাশ বর্জন করেছে।

প্রতিষ্ঠানের দ্বাদশ শ্রেণির ছাত্র শাহলাল এ প্রতিবেদককে জানান, প্রতিবছর বর্ষার সময় আমাদের এ সমস্যার মুখোমুখি হতে হয়। কর্তৃপক্ষকে বারবার বলেও কোন উদ্যোগ নেয়নি। তাছাড়া প্রতিষ্ঠানের অধ্যক্ষ বেশীরভাগ সময় শিক্ষাপ্রতিষ্ঠানে অনুপস্থিত থাকেন। সমস্যা সমাধান করতে না পারা তার ব্যর্থতা বলে মনে করি। শিক্ষার্থীরা তার ব্যর্থতার কারণে পদত্যাগের দাবি জানিয়েছে।

অত্র কলেজের অধ্যক্ষ মোস্তফা কামাল বলেন, প্রতিষ্ঠানের অর্থ দিয়ে এ জলাবদ্ধতা নিরসন করা সম্ভব নয়। আর এসমস্যা প্রায় ৩০ বছর ধরে। আমরা বেশ কয়েকবার জেলা প্রশাসক, উপজেলা নিবার্হী অফিসার ও ইউনিয়ন পরিষদ চেয়ারম্যানকে আমাদের সমস্যার কথা জানিয়েছি। সরকারি বরাদ্দ না পেলে এ সমস্যা কাটিয়ে উঠা সম্ভব নয়। আমরা চেষ্টা করে যাচ্ছি উদ্ধর্তন কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করে দ্রুত সমস্যার সমাধান করতে।

বিষয়টি নিয়ে বাঙ্গাবাড়ি ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান শহিদুল ইসলামের সাথে একাধিকবার মোবাইলে ফোন দিয়েও রিসিভ না করায় তার বক্তব্য পাওয়া যায়নি।

উপজেলা নিবার্হী অফিসার আসমা খাতুন জানান, বাঙ্গাবাড়ি ইউনুস স্মরণী স্কুল ও কলেজের জলাবদ্ধতার বিষয়টি গুরুত্ব সহকারে গ্ৰহণ করে আমাদের দূর্যোগ ব্যবস্থাপনা বিভাগের মাধ্যমে প্রকল্প প্রস্তুত করে কয়েকদিন আগে জেলায় পাঠানো হয়েছে। আমরা আশা করছি খুব শিঘ্রই বরাদ্দ পেয়ে জলাবদ্ধতা নিরসনে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করবো।

শাকিল/সাএ

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: