যে দুই শর্তে সাজা স্থগিত হলো খালেদা জিয়ার

প্রকাশিত: ১৮ সেপ্টেম্বর ২০২২, ০৬:২২ পিএম

দুর্নীতির দুই মামলায় দন্ডপ্রাপ্ত বিএনপির চেয়ারপার্সন বেগম খালেদা জিয়ার সাজা ৬ মাসের জন্য স্থগিত করেছে স্বরাষ্ট্র মন্ত্রণালয়। রবিবার (১৮ সেপ্টেম্বর) এ তথ্য নিশ্চিত করেছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল। এখন এ বিষয়ে প্রজ্ঞাপন জারি অপেক্ষায় রয়েছে খালেদা জিয়ার পরিবার। মুক্তির দুই শর্ত হলো- খালেদা জিয়াকে ঢাকায় নিজের বাসায় থাকতে হবে, বাসায় থেকে তিনি চিকিৎসা নিতে পারবেন। অপর শর্ত হচ্ছে, এই সময়ে খালেদা জিয়া দেশের বাইরে অর্থাৎ বিদেশ যেতে পারবেন না।

এরআগে গত রবিবার (১৮ সেপ্টেম্বর) সাজা স্থগিতের মেয়াদ বাড়ানোর জন্য খালেদা জিয়ার ছোট ভাই শামীম ইস্কান্দার স্বরাষ্ট্রমন্ত্রী বরাবর আবেদন করেন। আবেদনে খালেদা জিয়ার নিঃশর্ত মুক্তি ও উন্নত চিকিৎসার জন্য বিদেশে যাওয়ার অনুমতি দেওয়ারও অনুরোধ করেন শামীম ইস্কান্দার। বিএনপির চেয়ারপারসনের একান্ত সচিব এ বি এম আব্দুস সাত্তার ও চেয়ারপারসনের উপদেষ্টা পরিষদের সদস্য বিজন কান্তি দাস এদিন চিঠিটি স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে পৌঁছে দেন।

প্রসঙ্গত, ২০১৮ সালে দুর্নীতির দুই মামলায় সাজা হওয়ায় পর কারাগারে ছিলেন বেগম জিয়া। দেশে করোনা মহামারি শুরু হওয়ার পর পরিবারের আবেদনের পর ২০২০ সালের ২৫ মার্চ খালেদা জিয়াকে নির্বাহী আদেশে সাময়িক মুক্তি দেয় সরকার। বিশেষ শর্তে এরপর কয়েক দফা তার মুক্তির মেয়াদ বাড়ানো হয়েছে। এবারও দুই শর্তে তার সাজা ৬ মাসে জন্য স্থগিত করেছে সরকার।

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: