‘তেলের দামের একটি জ্বালা আছে, কিনতে গিয়ে জ্বালা বেড়ে যায়’

প্রকাশিত: ১৮ সেপ্টেম্বর ২০২২, ০৮:৪৪ পিএম

সুপ্রিম কোর্টের আইনজীবী ব্যারিস্টার সৈয়দ সায়েদুল হক সুমন আইনপেশা দিয়ে নিজের ক্যারিয়ার শুরু করেন। আলোচিত ঘটনায় ভুক্তভোগীর পাশে দাড়িয়ে, কখনো আবার দুর্নীতিবাজ ব্যাক্তিদের বিরুদ্ধে অবস্থান নিয়ে পেয়েছেন বেশ পরিচিতি। রবিবার (১৮ সেপ্টেম্বর) তিনি তার ভেরিফাইড ফেসবুক পেজে লাইভে এসে বলেছেন, তেল পেট্রোল ও অকটেনের দামের চেয়ে দেশে দুর্নীতি বেশি বেড়েছে। তেলের দামের একটি জ্বালা আছে, কিনতে গিয়ে জ্বালা বেড়ে যায়।

ব্যারিস্টার সুমন বলেন, ‘দেশের সরকারের পক্ষে যারা তেল-প্রেট্রোল ক্রয় করেন (পেট্রোবাংলাসহ যেসব প্রতিষ্ঠান সরকারের পক্ষে জ্বালানি তেল ক্রয় করেন) তারা বিগত এক বছরে ৪ হাজার ৭শ কোটি টাকা দুর্নীতি করেছেন। এটা আমার কথা না, যারা এসব প্রতিষ্ঠান অডিট করেন তাদের কথা। এরপর দুর্নীতিবাজদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হয়েছে কি না আমার জানা নাই।’

সুপ্রিম কোর্টের এই আইনজীবী বলেন, ‘তেলের দামের একটি জ্বালা আছে, তেল কিনতে গিয়ে জ্বালা বেড়ে যায়। সবাই বলে বিশ্ববাজারে তেলের দাম বৃদ্ধি পেয়েছে কিন্তু সেটা কতটুকু? এইভাবে বৃদ্ধি মেনে নেওয়া যায় না। তিনি বলেন্‌ সকালে ঘুম থেকে উঠেই শুনি মহান সংসদে আইন পাস হয়েছে যে পেট্রোবাংলার বিরুদ্ধে কোনো মামলা করা যাবে না। যেমন আইন ছিল বঙ্গবন্ধুকে মারার পরে কোনো মামলা করা যাবে না। তেমনি পেট্রোবাংলার বিরুদ্ধে কোনো মামলা করা যাবে না। প্রধানমন্ত্রী ছাড়া এদের বিরুদ্ধে কোনো ব্যবস্থা নেওয়ার সুযোগ নাই।’

প্রসঙ্গত, ব্যারিস্টার সুমন জনস্বার্থে কাজ করতে গিয়ে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের প্রসিকিউটরের পদ থেকে সরে আসেন। এরপর সমাজের হাজারও অসঙ্গতি নিয়ে কাজ শুরু করেন।

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: