পাকিস্তানের প্রতি বিএনপির এত প্রেম কেন, প্রশ্ন কাদেরের

প্রকাশিত: ১৯ সেপ্টেম্বর ২০২২, ০৩:১২ পিএম

একাত্তরের মুক্তিযুদ্ধে এদেশের মানুষের ওপর গণহত্যা চালিয়ে মা-বোনের সম্ভ্রম নষ্ট করেছে যে পাকিস্তান, তাদের প্রতি বিএনপির এত পেয়ার (প্রেম) কেন তা জানতে চেয়েছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের। সোমবার (১৯ নভেম্বর) রাজধানীর বঙ্গবন্ধু অ্যাভিনিউয়ে ঢাকা মহানগর উত্তর-দক্ষিণ শাখা এবং সহযোগী সংগঠনসমূহের সভাপতি ও সাধারণ সম্পাদকদের সঙ্গে আওয়ামী লীগের এক যৌথসভার আগে দেওয়া বক্তব্যে বিএনপির প্রতি এই প্রশ্ন রাখেন তিনি।

বিএনপি এই দেশের অগ্রযাত্রাকে বাধাগ্রস্ত করতে দেশে-বিদেশে ষড়যন্ত্রের জাল বুনছে মন্তব্য করে সেতুমন্ত্রী বলেন, তারা জানে না শেখ হাসিনা পিতা বঙ্গবন্ধুর মতো কখনো পিছপা হন না। শেখ হাসিনা হার মানতে জানেন না। তিনি হেরে গেলে বাংলাদেশ হেরে যাবে।

তিনি বলেন, বঙ্গবন্ধুকে হত্যা করে যারা পাকিস্তান বানাতে চেয়েছিলো, মুক্তিযুদ্ধের আদর্শকে নির্বাসনে পাঠাতে চেয়েছিলো; তাদেরই প্রেতাত্মারা...তাদেরই দলের সেই সৈনিকরা, সেই দল বাংলাদেশকে আবারো পাকিস্তান বানাতে চায়। মির্জা ফখরুল মনে কথা গোপন রাখতে পারেননি। তার মুখ দিয়ে বেরিয়ে এসেছে যে, পাকিস্তান আমলে ভালো ছিলাম।

ফখরুল সাহেব, কতো রবি জ্বলে রে, কেবা আখি মেলে রে। শুনেছি পাকিস্তান ফিরে পেতে চান। এই মুক্তিযুদ্ধের দেশে আমরা আমাদের প্রিয় জন্মভুমিকে পাকিস্তানপন্থিদের হাতে তুলে দেবো না। এই শপথ আমাদের নেতৃবৃন্দ নিচ্ছি।

পাকিস্তানের প্রতি বিএনপির এতো প্রেম সেই প্রশ্ন তুলে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক বলেন, আবার বলে পাকিস্তানের নাম শুনলেই আওয়ামী লীগের গাত্রদাহ হয়। হ্যাঁ, গাত্রদাহ হয়। গাত্রদাহ তো হবেই পাকিস্তানের বিরুদ্ধে লড়াই করে আমি স্বাধীন। আমার গাত্রদাহ হবে না?

‘যে পাকিস্তান আমার ত্রিশ লাখ মানুষকে হত্যা করেছে, আমার মা বোনের সম্ভ্রম নষ্ট করেছে; তাদের প্রতি আপনার এতো পেয়ার-পিরিতি কেন? কেন এতো মহব্বত। এই হত্যাকাণ্ডের কথা ভুলে গেছেন? আমাদের ক্ষতিপূরণের টাকা দেয়নি। আমাদের ওপর কয়েক লাখ বিহারীকে আমাদের ঘাড়ে বোঝা করে গেছে। তাদের নাগরিক, তারা ফিরিয়ে নেয়নি।

৫০ বছর পরও বাংলাদেশের মুক্তিযুদ্ধের গণহত্যার জন্য পাকিস্তান ক্ষমা চায়নি উল্লেখ করে ওবায়দুল কাদের বলেন, ‘তারা সরি বলতে জানে না। সেই পাকিস্তানের প্রতি আপনার এতো পেয়ার কেন? জানতে পারি কি? তাহলে তো এটাই সত্য একাত্তরের প্রতিশোধ নিতেই জিয়াউর রহমান পঁচাত্তরে বঙ্গবন্ধু হত্যার মাস্টারমাইন্ড ছিলো। সেটাই তো প্রমানিত হয়। এই অপশক্তির বিরুদ্ধে আমারে লড়াই চলবে।’

দেশের বিভিন্ন জায়গায় কর্মসূচি পালন করতে গিয়ে বিএনপির নিজেদের মধ্যে সংঘর্ষ-মারামারিতে জড়িয়ে পড়ার ঘটনাগুলো তুলে ধরে ওবায়দুল কাদের বলেন, বিএনপি বলছে কুমিল্লায় ও ঢাকায় হামলা হয়েছে...কিন্তু গতকাল বরিশালে আর চট্টগ্রামে মারামারি করেছে কারা? বরিশালে তারা নিজেরা নিজেদের ওপর হামলা করেছে, চট্টগ্রামেও চেয়ার ছোড়াছুড়ি করেছে। এটা মাত্র একটা কাগজে দেখেছি। তাদের নেগেটিভ নিউজও ছাপে না অনেকে। বলতে চায় না। কে, জানি না। বিবেকের কাছে প্রশ্ন রাখছি আমরা।

এ সময় দলের নেতাকর্মীদের সতর্ক করে দিয়ে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক বলেন, নেত্রীর নির্দেশনার বাইরে কেউ যদি এসব হামলা জড়িয়ে পড়েন, আমরা কিন্তু শাস্তিমূলক ব্যবস্থা নেবো। আমরা কাউকে ছাড় দেবো না। এখানে কেন্দ্রের কোনো নির্দেশ নেই। বিচ্ছিন্নভাবে এখানে-ওখানে দু-একটা ঘটনা ঘটিয়ে আজকে সরকারের দুর্নাম, আওয়ামী লীগের দুর্নাম। এগুলো যারা করবে সহ্য করা হবে না। আর এইটার সুযোগ নিয়ে তারা আমাদের অপবাদ দেবে। সকালে ঘুম থেকে উঠে চলে যায় বিভিন্ন দূতাবাসে। গিয়ে নালিশ। বিএনপির আরেক নাম বাংলাদেশ নালিশ পার্টি। দেশের মানুষের কাছে যতটা না করে, তার চেয়ে বেশি বিদেশিদের কাছে।

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: