ফসলের জমিতে ইটভাটা বন্ধের দাবিতে প্রতিবাদ ও মানববন্ধন

প্রকাশিত: ১৯ সেপ্টেম্বর ২০২২, ০৫:২৭ পিএম

রাজবাড়ীতে ফসলি জমিতে ইটভাটা বন্ধের দাবিতে প্রতিবাদ ও মানববন্ধন কর্মসূচি পালন করা হয়েছে। এলাকার কৃষক শ্রমিক আপামর জনতা সোমবার (১৯ সেপ্টেম্বর) জেলার বালিয়াকান্দি উপজেলার ইসলামপুর ইউনিয়নের রামদিয়াড়-গান্ধিমারা সড়কের পাশে থাকা আর এনবি নামে ইটভাটার সামনে এ মানববন্ধন অনুষ্ঠিত হয়। এ মানববন্ধন কর্মসূচীতে দশটি গ্রামের কয়েক হাজার মানুষ উপস্থিত ছিলেন।

ঘণ্টাব্যাপী চলা মানববন্ধনে বক্তারা বলেন, স্থানীয় প্রভাবশালী একটি মহল ওই ইটভাটা তৈরি করছে। আরএনবি ইটভাটা কর্তৃপক্ষ এলাকার মানুষের কাছ থেকে দুই বছরের জন্য জমি লিজ নিয়ে ভাটার কার্যক্রম শুরু করে। ইটভাটাটি তৈরি হওয়ার পর থেকে এলাকায় কৃষিপণ্যের ওপর ব্যাপক প্রভাব পরেছে। তাছাড়া ভাটা সংলগ্ন একটি বিদ্যালয়, একটি মাদরাসা ও বাজার থাকায় শিক্ষার্থীসহ মানুষ চরম স্বাস্থ্য ঝুঁকিতে আছে। দ্রুত ইটভাটাটি বন্ধ না করলে কঠোর আন্দোলন গড়ে তোলা হবে।
ইটের ভাটার মাটি নেওয়ার কারনে ওই সড়কে চলাচলের ব্যাপক সমস্যা হয় সেই সাথে একটু বৃষ্টি হলেই চলাচলের অনুপযোগী হয়ে উঠে। স্থানীয়দের দাবী দ্রুত সময়ের মধ্যে এ ইট ভাটা বন্ধ করতে হবে। মানব বন্ধন শেষে এলাকার হাজার মানুষের স্বাক্ষরিত স্বারক লিপি প্রদানের কার্যক্রম চলছে।

বালিয়াকান্দি উপজেলার ইসলামপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আহম্মদ আলী মাস্টার বলেন, আরএনবি ইটভাটা কর্তৃপক্ষের বিরুদ্ধে এলাকার ১৬ জন বাসিন্দা আলাদা আলাদাভাবে লিখিত অভিযোগ দিয়েছেন। আমি ভাটা কর্তৃপক্ষের সঙ্গে কথা বলে কোনো সুরাহা করতে পারিনি। বিষয়টি উপজেলা নির্বাহী কর্মকর্তা ও জেলা প্রশাসকের নজরে আনা হবে।

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: