সীমান্ত গোলাগুলি-উত্তেজনা, তবুও আসছে ইয়াবা

প্রকাশিত: ২০ সেপ্টেম্বর ২০২২, ০৭:৪৩ পিএম

সীমান্তে উত্তেজনাকর পরিস্থিতির মধ্যেও থেমে নেই মিয়ানমার থেকে ইয়াবা পাচার। উখিয়া ও টেকনাফ সীমান্তে পৃথক অভিযান চালিয়ে এক লাখ ৪২ হাজার ইয়াবাসহ তিন রোহিঙ্গাকে আটক করেছে বিজিবি ও কোস্টগার্ড। বিজিবির কক্সবাজার ৩৪ ব্যাটালিয়নের অধিনায়ক লেফটেন্যান্ট কর্ণেল মো. মেহেদী হোসাইন কবির জানান, মঙ্গলবার ভোর রাতে উখিয়া উপজেলা সীমান্তের রাজাপালং ইউনিয়নের তুলাতলী বেতবুনিয়া এলাকায় এ অভিযান চালিয়ে এক লাখ ইয়াবাসহ তিন রোহিঙ্গাকে আটক করা হয়েছে।

এতে আটকরা হল, উখিয়া উপজেলার কুতুপালং ১ নম্বর রোহিঙ্গা ক্যাম্পের ১০-সি ব্লকের বাসিন্দা মো. আব্দুস সালামের ছেলে মো. আলী হোসেন (৩৪) এবং একই ক্যাম্পের এফ-১৪ ব্লকের মৃত মো. শহীদুল্লাহ’র ছেলে মো. ইউনুস (৩৭) ও ডি-৪ ব্লকের মো. হাসু মিয়ার ছেলে মো, হোসেন আহম্মেদ (২৫)।

মেহেদী হোসাইন বলেন, ভোর রাতে উখিয়ার রাজাপালং ইউনিয়নের তুলাতলী বেতবুনিয়া এলাকা দিয়ে মিয়ানমার থেকে ইয়াবার বড় একটি চালান পাচার হয়ে আসার খবরে বিজিবির একটি দল অভিযান চালায়। এক পর্যায়ে মিয়ানমার দিক থেকে সন্দেহজনক ৫ জন লোককে আসতে দেখে বিজিবির সদস্যরা থামার জন্য নির্দেশ দেন। এসময় লোকগুলো বিজিবির সদস্যদের উপস্থিতি টের পেয়ে দৌঁড়ে পালানোর চেষ্টা চালায়। পরে বিজিবির সদস্যরা ধাওয়া দিয়ে ৩ জনকে আটক করতে সক্ষম হলেও দুইজন পালিয়ে যায়। এসময় আটকদের হেফাজতে থাকা ছোট একটি বস্তার ভিতরে পাওয়া যায় আনুমানিক ৩ কোটি টাকা মূল্যের এক লাখ ইয়াবা।

আটকদের বিরুদ্ধে সংশ্লিষ্ট আইনে উখিয়া থানায় মামলা করা হয়েছে বলে জানান বিজিবির এ কর্মকর্তা। এদিকে সোমবার মধ্যরাতে টেকনাফ উপজেলার সাবরাং ইউনিয়নের শাহপরীরদ্বীপ সংলগ্ন সমুদ্র এলাকায় অভিযান চালিয়ে ৪২ হাজার ইয়াবা উদ্ধার করা হয়েছে বলে জানান কোস্টগার্ডের টেকনাফ স্টেশনের ইনচার্জ লেফটেন্যান্ট কমান্ডার মো. আশিক আহমেদ। তবে অভিযানকালে পাচারকারিরা পালিয়ে যাওয়ায় কাউকে আটক করা সম্ভব হয়নি বলে জানান কোস্টগার্ড কর্মকর্তা।

আশিক বলেন, সোমবার মধ্যরাতে সীমান্তের নাফ নদীর জলসীমায় কোস্টগার্ডের একটি দল টহল দিচ্ছিল। এসময় সন্দেহজনক একটি নৌকা থেকে বস্তাভর্তি কিছু ফেলতে দেখতে পায় কোস্টগার্ড সদস্যরা। এতে কোস্টগার্ড সদস্যরা নৌকাটিকে থামার জন্য নির্দেশ দিলে জলসীমার শূণ্যরেখা অতিক্রম করে মিয়ানমার দিকে পালিয়ে যায়। পরে নদীর পানি থেকে ভাসমান অবস্থায় বস্তাটি উদ্ধার করার পর খুলে পাওয়া যায় ৪২ হাজার ইয়াবা বলেন, কোস্টগার্ডের এ কর্মকর্তা।

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: