অস্ট্রেলিয়ায় সৈকতে আটকে পড়া ২০০ তিমির মৃত্যু

প্রকাশিত: ২২ সেপ্টেম্বর ২০২২, ১২:০৬ পিএম

অস্ট্রেলিয়ার দ্বীপ রাজ্য তাসমেনিয়ার উপকূলে আটকে পড়া ২৩০টি তিমির মধ্যে প্রায় ২০০টির মৃত্যু হয়েছে বলে উদ্ধারকর্মীদের বরাত দিয়ে জানিয়েছে আন্তর্জাতিক সংবাদমাধ্যমগুলো। তাসমেনিয়ার রুক্ষ পশ্চিম উপকূলের একটি উন্মুক্ত সার্ফ-সুইপ্ট সৈকতে এসব তিমি আটকে পড়ে মারা যায়।

বৃহস্পতিবার (২২ সেপ্টেম্বর) অস্ট্রেলিয়ার রাষ্ট্রীয় বন্যপ্রাণী সেবা থেকে জানানো হয়েছে, সৈকতে আটকে পড়া তিমিগুলোর মধ্যে এখন মাত্র ৩৫টি জীবিত আছে, তবে রুক্ষ প্রকৃতির সঙ্গে যুদ্ধ করে তাদের বাঁচিয়ে রাখাটা খুবই কঠিন কাজ হবে।

সংবাদমাধ্যমে প্রকাশিত ছবিতে দেখা যাচ্ছে, সৈকতজুড়ে কয়েক ডজন তিমি পড়ে রয়েছে। কয়েকটি তিমি নিঃশ্বাস নেয়ার চেষ্টা করছে। স্থানীয়রা জীবিত তিমিদের কয়েকটিকে ভেজা কম্বল জড়িয়ে দিয়েছেন। কেউ বালতি করে পানি দিয়ে তাদের বাঁচিয়ে রাখার চেষ্টা করছেন।

রাষ্ট্রীয় বন্যপ্রাণী পরিষেবা অধিদফতার জানিয়েছে, আনুমানিক ২৩০ পাইলট তিমির মধ্যে মাত্র ৩৫টি এখনও জীবিত রয়েছে। যেগুলো বেঁচে রয়েছে সেগুলোকেও উদ্ধার করা কঠিন হয়ে পড়েছে।

অস্ট্রেলিয়ার রাষ্ট্রীয় বন্যপ্রাণী অপারেশন ম্যানেজার ব্রেন্ডন ক্লার্ক জানিয়েছেন, আমরা সৈকতে প্রায় ৩৫টি জীবিত তিমি পেয়েছি এবং সকাল থেকে আমাদের প্রাথমিক লক্ষ্য হচ্ছে এই প্রাণীদের উদ্ধার ও মুক্ত করা। তবে দুর্ভাগ্যবশত এরইমধ্যে অনেকগুলো তিমি মারা গেছে।

এর দুই বছর আগে ম্যাককুয়ারি বন্দরের কাছে প্রায় ৫০০ পাইলট তিমি আটকা পড়েছিল। যা অস্ট্রেলিয়ার ইতিহাসে সৈকতে তিমি আটকে যাওয়ার সবচেয়ে বড় ঘটনা। ওই ঘটনায় উদ্ধারকর্মীদের সব প্রচেষ্টাকে ব্যর্থ করে ৩০০ এর বেশি তিমি মারা যায়।

পরিবেশ বিজ্ঞানীরা এ ঘটনাকে অস্বাভাবিক বলে ব্যাখ্যা করেছেন। গ্রিফিথ ইউনিভার্সিটির সামুদ্রিক বিজ্ঞানী ওলাফ মেনেকে বলেন, সমুদ্রের উষ্ণ তাপমাত্রা তাদের গতিপথ বদলে দিচ্ছে। তারা খাবারের অভাববোধ করছে। এজন্য তারা বিভিন্ন এলাকায় ছুটছে এবং খাদ্য উৎসের অনুসন্ধান করছে। যখন তারা এটি করে তখন তারা দুর্বল থাকে এবং আরও ঝুঁকি নিয়ে তীরের কাছাকাছি চলে যেতে পারে।'

সূত্র : এনডিটিভি

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: