জাতীয় শিল্পকলা পদক পেলেন রাবি অধ্যাপক মলয় ভৌমিক

প্রকাশিত: ২২ সেপ্টেম্বর ২০২২, ০৮:৩৮ পিএম

নাট্যকলায় বিশেষ অবদান রাখায় জাতীয় শিল্পকলা পদক পেলেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) ম্যানেজমেন্ট বিভাগের প্রফেসর ড. মলয় কুমার ভৗমিক। নাট্যকলা ক্যাটাগরিতে তাঁকে এ পদকের জন্য মনোনীত করেছে জাতীয় শিল্পকলা একাডেমি। বৃহস্পতিবার বিকেল সাড়ে ৪টায় বাংলাদেশ শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালা মিলনায়তনে পদকপ্রাপ্তদের হাতে স্বর্ণপদক, সনদপত্র এবং এক লাখ টাকার চেক প্রদান করা হয়।

পদক প্রাপ্তির বিষয়ে জানতে চাইলে প্রফেসর ভৌমিক বলেন, পদকের জন্য কাজ করি না। নাটককে ভালোবেসে কাজ করি। গুনী বিচারকরা আমাকে কাজের জন্য মনোনীত করেছেন এটা অন্যরকম ভালো লাগা। এমন এক পরিস্থিতিতে পদকটা পেলাম, যখন করোনা মহামারির জন্য দেড় বছর ধরে থিয়েটার করতে পারছি না। এটা খুবই খারাপ লাগা কাজ করে।

এর আগে, গত মঙ্গলবার শিল্পকলা পদক ২০১৯ ও ২০২০-এর বিষয়ে জাতীয় নাট্যশালা সেমিনার কক্ষে একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকী এক সংবাদ সম্মেলনে মনোনীতদের নাম ঘোষণা করেন।

অধ্যাপক মলয় কুমার ভৌমিক বাংলাদেশের একজন বিশিষ্ট নাট্যকার, নির্দেশক ও শিক্ষাবিদ হিসেবে পরিচিত। নাটকে বিশেষ অবদানের স্বীকৃতিস্বরূপ ২০১৭ সালে বাংলা একাডেমি সাহিত্য পুরস্কার লাভ করেন। এই নাট্য ব্যক্তিত্ব ১৯৭৯ সালে প্রতিষ্ঠিত অনুশীলন নাট্যদলের অন্যতম প্রতিষ্ঠাতা। বাংলাদেশে পথনাটক আন্দোলন, বিশেষ করে উত্তরাঞ্চলে মুক্ত নাটক আন্দোলন গড়ে তোলার ক্ষেত্রে তার ব্যাপক ভূমিকা রয়েছে। তিনি একজন বীর মুক্তিযোদ্ধা। মাত্র ১৫ বছর বয়সে ১৯৭১ সালে ৭ নং সেক্টরের অধীনে বাংলাদেশের স্বাধীনতাযুদ্ধে অংশগ্রহণ করেন। এছাড়া ১৯৯২ সালে ঢাকার লোকনাট্যদল তাকে নাট্যকর্মী পদক প্রদান করে। ২০০৮ সালে মুনির চৌধুরী সম্মাননা, ২০০৯ সালে আরণ্যক নাট্যদল কর্তৃক আরণ্যক দীপু স্মৃতি পদক ও অক্ষয় কুমার মৈত্রেয় সম্মাননা ২০২১ সহ আরও অনেক সম্মাননা প্রাপ্ত হন।

উল্লেখ্য, দেশের শিল্প ও সংস্কৃতির ক্ষেত্রে জাতীয় পর্যায়ে বিশেষ অবদানের জন্য গুণিজন এবং তাদের কর্মকে চিহ্নিত করে শিল্পকলা পদক দেয়া হয়। সংস্কৃতির পৃষ্ঠপোষকতা ও বিকাশ সাধনের লক্ষ্যে সংস্কৃতিবিষয়ক মন্ত্রণালয়ের নীতিমালা অনুযায়ী বাংলাদেশ শিল্পকলা একাডেমি প্রতি বছর ‘শিল্পকলা পদক’ দিয়ে থাকে। এবার করোনা মহামারির কারণে ২০১৯ এবং ২০২০ দুই বছরের পদক একসঙ্গে দেয়ার সিদ্ধান্ত নেয়া হয়েছে। মোট ১৮ জন গুণীজন ও ২টি সংগঠনকে এই পদক দেয়া হয়।

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: