আরিফ জাওয়াদ

ঢাবি প্রতিনিধি

শব্দ দূষণ প্রতিরোধে ঢাবিতে মৌন সমাবেশ করল শিক্ষার্থীরা

   
প্রকাশিত: ৭:৫৮ অপরাহ্ণ, ২৩ সেপ্টেম্বর ২০২২

ছবি: প্রতিনিধি

শব্দ দূষণ রোধের দাবিতে ঢাকা বিশ্ববিদ্যালয়ে (ঢাবি) মৌন সমাবেশ করেছে বিশ্ববিদ্যালয়ের সাধারণ শিক্ষার্থীরা। সাধারণ শিক্ষার্থীদের অংশগ্রহণে ওই মৌন সমাবেশটির আয়োজনে ছিল পরিবেশবাদী সংগঠন গ্রীন ভয়েস ঢাকা বিশ্ববিদ্যালয় শাখা। শুক্রবার (২৩ সেপ্টেম্বর) বিকেলে বিশ্ববিদ্যালয়ের রাজু ভাস্কর্যের পাদদেশে অনুষ্ঠিত ওই মৌন সমাবেশে শিক্ষার্থীরা বিভিন্ন ধরনের ব্যানার, পোস্টার ও সচেতনামূলক প্ল্যাকার্ড প্রদর্শন করেন।

গ্রীন ভয়েস ঢাকা বিশ্ববিদ্যালয় শাখার সাধারণ সম্পাদক তারেক রায়হান বলেন, ইদানিং ঢাকা বিশ্ববিদ্যালয়ে অতিরিক্ত মাত্রায় যানবাহন চলাচল করছে। যার ফলে দিনকে দিম বাড়ছে শব্দ দূষণ। যার ফলে শিক্ষার্থীদের পড়াশোনায় মনোনিবেশ করতে অসুবিধা হচ্ছে। এছাড়াও অনেকে শব্দ দূষণ জনিত নানা ধরনের শারীরিক সমস্যায় ভুগছেন। ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে শব্দদূষণ রোধে কর্তৃপক্ষের একমাস যদি নার্সিং করে, তাহলেই খুব সহজে ক্যাম্পাসে স্বাভাবিক পরিবেশ ফিরে আসবে।

তিনি আরও বলেন, ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে বহিরাগতদের প্রবেশ নিয়ন্ত্রণ এবং শব্দ দূষণকারীদের শাস্তির আওতায় আনা গেলেই শব্দদূষণ রোধ করা যাবে। আমরা এ সমাবেশের মাধ্যমে বার্তা দিতে চাই যে, শব্দদূষণ করে পরিবেশ বিপর্যয় না ঘটিয়ে জীবন পরিচালনা করতে হবে।

উল্লেখ্য, প্রকৃতি,পরিবেশ ও জীবন বাঁচানোর অঙ্গীকার নিয়ে ‘যুবরাই লড়বে সবুজ পৃথিবী গড়বে’স্লোগানে ২০০৫ সালের যাত্রা শুরু করে গ্রীন ভয়েস। পরিবেশ সচেতনতার পাশাপাশি সংগঠনটি সমাজসেবামূলক বিভিন্ন কর্মকান্ডে প্রশংসনীয় ভূমিকার জন্য দিন দিন তরুণ ছাত্র ও যুবসমাজের কাছে জনপ্রিয় হয়ে ওঠেছে।বর্তমানে দেশের প্রায় অধিকাংশ জেলা, বিশ্ববিদ্যালয় গুলোতে সংগঠণটির কার্যক্রম চলমান।

তুহিন/সাএ

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: