নালিতাবাড়ীতে নকল কীটনাশক সরবরাহের দায়ে লাখ টাকা জরিমানা

প্রকাশিত: ২৪ সেপ্টেম্বর ২০২২, ০২:২৫ পিএম

শেরপুরের নালিতাবাড়ীতে বিভিন্ন খুচরা ব্যবসা প্রতিষ্ঠানে নকল ও ভেজাল কীটনাশক সরবরাহের দায়ে মোশারফ হোসেন নামে এক বিক্রয় প্রতিনিধিকে এক লাখ টাকা জরিমানা করেছেন ভ্রাম্যমাণ আদালত। মোশারফ পাশ্বর্তী নকলা উপজেলার বারমাইশা গ্রামের ইউসুফ আলীর ছেলে। শুক্রবার (২৩ সেপ্টেম্বর) সন্ধ্যায় নালিতাবাড়ী উপজেলা নির্বাহী কর্মকর্তা ও নির্বাহী ম্যাজিস্ট্রেট হেলেনা পারভীন মরিচপুরান বাজারে এ আদালত পরিচালনা করেন।

সূত্র জানায়, অনুমোদনহীন কোম্পানী থেকে উৎপাদিত ‘সিনজেনটা’ কোম্পানীর ‘ভিরতাকো’ নামে একটি ভেজাল কীটনাশক বিভিন্ন খুচরা ব্যবসা প্রতিষ্ঠানে বিক্রির উদ্দেশ্যে সরবরাহ করে আসছিল মোশারফ হোসেন নামে ব্যাক্তি। দীর্ঘদিন যাবত ভেজাল এ কীটনাশকে কৃষকরা ক্ষতিগ্রস্থ হওয়ার অভিযোগ ছিল স্থানীয় কৃষি বিভাগে। একপর্যায়ে আগে থেকে ওঁৎ পেতে শুক্রবার বিকেলে ওই সরবরাহকারীকে কীটনাশকের প্রয়োজনীয়তা দেখিয়ে ডাকা হয়। কথামতো নালিতাবাড়ী উপজেলার মরিচপুরান চৌরাস্তা বাজারের আশরাফুল এন্টারপ্রাইজে কীটনাশক সরবরাহ করতে আসে মোশারফ।

এসময় কৃষি বিভাগের কর্মকর্তা ও সংশ্লিষ্ট ব্যবসায়ীসহ স্থানীয় জনতা তাকে আটক করে। খবর পেয়ে উপজেলা নির্বাহী কর্মকর্তা ও নির্বাহী ম্যাজিস্ট্রেট হেলেনা পারভীন ঘটনাস্থলে গিয়ে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করেন। সাক্ষ্য প্রমাণ শেষে মোশরাফ দোষ স্বীকার করায় তাকে এক লাখ টাকা জরিমানা করা হয়।

ভ্রাম্যমান আদালত পরিচালনাকালে উপজেলা কৃষি সম্প্রসারণ কর্মকর্তা ওয়াসিফ রহমান, স্থানীয় ইউপি চেয়ারম্যান আইয়ুব আলী, সিনজেনটার বিক্রয় প্রতিনিধি আবুল হোসেন ও স্থানীয় পরিবেশক নূর মোহাম্মদ উপস্থিত ছিলেন।

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: