নৌকাডুবি: একে অপরকে জড়িয়ে বাঁচার আকুতি করছিল

প্রকাশিত: ২৬ সেপ্টেম্বর ২০২২, ০৮:৫৭ এএম

পঞ্চগড়ের বোদা উপজেলায় করতোয়া নদীতে নৌকাডুবিতে এখন পর্যন্ত নারী-শিশুসহ ২৪ জনের মরদেহ উদ্ধার করা হয়েছে। ইতোমধ্যে এ ঘটনায় একজন বেঁচে ফিরে জানিয়েছেন, অনেক মানুষ বাঁচার জন্য চিৎকার করেছেন। কিন্তু আমি কিছুই করতে পারিনি। রবিবার (২৪ সেপ্টেম্বর) বিকেলে উপজেলার মাড়েয়া ইউনিয়নের আউলিয়ার ঘাট এলাকায় এ ঘটনা ঘটে।

নিহতরা হলেন- দীপংকর (৩), প্রিয়ন্ত (২.৫), শ্রেয়সী (৩), তনুশ্রী (৫), প্রিয়ন্তী (৫), উশশী (৩), শ্যামলী (১৪), লক্ষী রানী (২৫), শোভা রানী (২৭), খুকি রানি (৩৫), প্রমিলা রানি (৫৫), তারা রানি (২০), শোনেকা রানী (৬০), ফাল্গুনি রানি (৫৫), প্রমিলা (৭০), ধনোবালা (৪৭), সুমিত্রা রানী (৫৭), সফলতা রানী (৪০), শ্যামলী বালা (৩৬), অমল চন্দ্র (৩৫), বিলাস চন্দ্র (৫০), হাসান আলী (৭০) মাঝি-ইজারাদার। এ ছাড়া বাকি মরদেহগুলো তাৎক্ষণিকভাবে শনাক্ত করা যায়নি। তবে এ ঘটনায় এখনও নিখোঁজ রয়েছেন অনেকেই।

স্থানীয়রা জানান, রবিবার বিকেলে মহালয়া উপলক্ষে পাঁচপীর, বোদা, মাড়েয়া, ব্যাঙহারি এসব এলাকার সনাতন ধর্মাবলম্বীরা নৌকায় করে বদেশ্বরী মন্দিরে যাচ্ছিলেন। এ সময় নৌকায় অতিরিক্ত যাত্রী ছিল। এ কারণে মাঝ নদীতে পৌঁছানোর পর যাত্রীর চাপে নৌকা ডুবে যায়। এ সময় কিছু মানুষ সাঁতরে তীরে উঠতে পারলেও বেশির ভাগ যাত্রীই এখনও নিখোঁজ রয়েছেন।

নৌকাডুবি থেকে বেঁচে যাওয়া সুবাস চন্দ্র রায় নামে এক যাত্রী বলেন, এ ঘটনার সময় আমিও নৌকায় ছিলাম। নৌকায় দেড় শতাধিক যাত্রী ছিল। আমরা নৌকায় ওঠার পরপরই পানি ঢুকতে শুরু করে। এ সময় মানুষজন নৌকার মধ্যেই হুড়োহুড়ি শুরু করে। যে পাশেই যাচ্ছিলাম, সেপাশেই নৌকায় পানি ঢুকছিল। এ সময় আমরা পাঁচজন বন্ধু কোনোমতে সাঁতার কেটে প্রাণে বেঁচে যাই।

তিনি আরও জানান, অন্য যাত্রীরা একে অন্যকে জড়িয়ে ধরে বাঁচার আকুতি করছিল। ওই মুহূর্তের অবস্থা বর্ণনা করার মতো না। এত মানুষ মারা যাবে, তা বুঝতে পারিনি।

এ বিষয়ে বোদা উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো. সোলেমান আলী জানান, ডুবে যাওয়া নৌকাতে ৭০ থেকে ৮০ জনের মতো যাত্রী ছিল। শ্যালো ইঞ্জিনচালিত নৌকাটি বড়শশী ইউনিয়নের বদেশ্বরী মন্দিরের দিকে যাচ্ছিল। এ সময় ঘাট থেকে কিছু দূর যাওয়ার পর নৌকাটি ডুবে যায়। মরদেহ শনাক্তের প্রক্রিয়া চলছে। জেলা প্রশাসনের পক্ষ থেকে নিহতদেরকে ২০ হাজার টাকা করে দেওয়া হবে।

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: