প্রচ্ছদ / জাতীয় / বিস্তারিত

মেহেদি হাসান হাসিব

নিজস্ব প্রতিবেদক

মসজিদ-মন্দিরে ইভিএমের প্রচার চালাবে ইসি

   
প্রকাশিত: ৬:৫৬ অপরাহ্ণ, ২৬ সেপ্টেম্বর ২০২২

ইলেকট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) নির্বাচন ‘ভ্রান্ত’ ধারণা দুর করতে ব্যাপক প্রচারে যাচ্ছে নির্বাচন কমিশন (ইসি) এক্ষেত্রে রেডিও, টেলিভিশন ছাড়াও মসজিদ-মন্দির,পত্র-পত্রিকা মাধ্যমে জনগণকে ইভিএম সম্পর্কে স্পষ্ট ধারণা দিতে এবং কিভাবে ভোট দিবে তা ব্যাপক ভাবে প্রচার করবে ইসি। আজ সোমবার (২৬ সেপ্টেম্বর) অষ্টম কমিশন বৈঠক শেষে নির্বাচন কমিশন (ইসি) সচিব মো. হুমায়ুন কবীর খোন্দকার সাংবাদিকদের এমনটি জানান।

ইসি সচিব মো. হুমায়ুন কবীর খোন্দকার বলেন, ইভিমের যিনি পিডি কর্নেল রাকিব তাকে দায়িত্ব দেওয়া হয়েছে টিভিসি করার জন্যে। যাতে জনগণ ইভিএম সম্পর্কে স্পষ্ট ধারণা পায় এবং কিভাবে ভোট দিবে এটি প্রচারিত হয় এ জন্য তারা কাজ করবেন এবং অল্প সময়ের মধ্যে কমিশনকে দেখাবেন তারপর এটি আমরা প্রচারের ব্যবস্থা করবো।

তিনি বলেন, এ প্রচারনার মধ্যে অনেক কিছু থাকবে টিভিসি(টেলিভিশন কমার্শিয়াল),প্রচার-প্রচারণা, পত্র-পত্রিকা মসজিদ-মন্দির,শিক্ষা প্রতিষ্ঠানে যে আমাদের প্রচার সেটিও থাকবে।তারপরে বিভিন্ন ধরনের প্রচার থাকবে।এটি একটি সমন্বিত প্রোগ্রাম। এখন বিষয়টি হলো আমরা দায়িত্বটা দিয়েছি যেমন- আমাদের টিভিতে,বিভিন্ন চ্যানেলে,বিটিভিতে, আমাদের ফেসবুকে, সবজায়গায় প্রচার করার জন্য।

তিনি বলেন আরও, কোন বাটনটি চাপ দিবেন,আবার অনেকের ধারণা থাকে যে আমি এই বাটনে চাপ দিলে ধরেন আমি কলা মার্কায় ভোট দিতে চাই আমি বাটনে টিপ দিলে আম মার্কায় ভোট চলে যেতে পারে এরকম ধারণা জনগণের মাঝে বা কারো মধ্যে থাকতে পারে। এই ধারণাগুলো কেটে দেওয়ার জন্য যতগুলো ডাউট আছে সেগুলো প্রশ্নাবলী আকারে করে একটা টিভিসির মতো করলে আমরা এটি প্রচার করবো।

ইভিএম নিয়ে কি ধরণের অপপ্রচার হচ্ছে সাংবাদিকের এমন প্রশ্নের জবাবে তিনি বলেন,আপাতত এইটুকু আলোচনা হয়েছে, আপনাদেরকে যেটুকু আমরা জনালাম এটুকুই জেনে নেন। এর পরবর্তীতে যখন এটি ফাইনালাইজ হবে তখন আমরা বিস্তারিত বলবো।

আগামী দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে সর্বোচ্চ ১৫০ আসনে ইভিএমে ভোটগ্রহণ করতে চায় নির্বাচন কমিশন। এজন্য নতুন একটি প্রকল্পও হাতে নিচ্ছে সংস্থাটি। নির্বাচনে ভোটারদের সন্দেহ দুর করতে এবং ইভিএমে ভোটদান পদ্ধতির ধরন পরিস্কার করতে চালানো হবে প্রচারণাও, যা এতো বড় আকারে আগে কখনো করেনি কমিশন।

নাঈম/সাএ

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: