‘জামায়াতও উর্দু, আ.লীগও উর্দু’, বিবৃতি দিয়ে জামায়াতের কড়া প্রতিবাদ

প্রকাশিত: ২৭ সেপ্টেম্বর ২০২২, ০৮:১৬ পিএম

আওয়ামী লীগ প্রায়ই বলে, বিএনপি-জামায়াত, বিএনপি-জামায়াত। আমি বলছি, এখন সময় এসেছে আওয়ামী-জামায়াত, আওয়ামী–জামায়াত বলার। জামায়াতও উর্দু, আওয়ামী লীগও উর্দু। এই দুটো একসাথে ভালো মিলবে। সম্প্রতি জামায়াত প্রসঙ্গে বিএনপির স্থায়ী কমিটির সদস্য ইকবাল হাসান মাহমুদ টুকুর এমন একটি বক্তব্যকে ঘিরে তৈরি হয়েছে অন্তজাল। মঙ্গলবার (২৭ সেপ্টেম্বর) জামায়াতের সহাকারী সেক্রেটারি জেনারেল মাওলানা আবদুল হালিম এক বিবৃতিতে টুকুর বক্ত্যবের কড়া প্রতিবাদ জানিয়েছে।

বিবৃতিতে দাবি করা হয়েছে, গত ২৬ সেপ্টেম্বর বিএনপির সমাবেশে বিএনপির স্থায়ী কমিটির সদস্য জনাব ইকবাল হাসান মাহমুদ টুকু জামায়াতে ইসলামী সম্পর্কে যে রাজনৈতিক শিষ্টাচার বহির্ভূত, অশালীন ও কুরুচিপূর্ণ বক্তব্য প্রদান করেছেন তা দেশবাসীকে বিস্মিত করেছে। এটি কোনো রাজনীতিবিদের ভাষা হতে পারে না। তার এ বক্তব্য স্বৈরাচারী শাসনকে প্রলম্বিত করার ক্ষেত্র তৈরি করবে। যে মুহূর্তে দেশের সকল গণতান্ত্রিক শক্তি ঐক্যবদ্ধভাবে দেশে গণতন্ত্র ও জনগণের ন্যায্য ভোটাধিকার প্রতিষ্ঠার লক্ষ্যে নির্বাচনকালীন দলনিরপেক্ষ সরকার প্রতিষ্ঠায় বদ্ধপরিকর, সে সময় তার এ বক্তব্য জাতিকে হতাশ করেছে।

তার (ইকবাল হাসান মাহমুদ টুকু) বক্তব্য থেকে প্রতীয়মান যে তিনি জনগণের ভাষা বুঝতে অক্ষম উল্লেখ করে বিবৃতিতে আরও বলা হয়, জামায়াতের নিবন্ধন বাতিল ও বেআইনি ঘোষণা সংক্রান্ত বিষয়ে তার কথা ও মর্মবেদনায় জনগণের মধ্যে প্রশ্ন সৃষ্টি হয়েছে। কার স্বার্থে এবং কাকে সন্তুষ্ট করার জন্য টুকু এমন বক্তব্য প্রদান করেছেন সে ব্যাপারেও বিবৃতিতে প্রশ্ন করা হয়েছে। বলা হয়েছে, বিএনপি নেতা টুকু ‘জামায়াত’ শব্দটিকে ‘উর্দু’ ভাষা বলে উল্লেখ করে অজ্ঞতার পরিচয় দিয়েছেন।

প্রসঙ্গত, সোমবার (২৬ সেপ্তেম্বর) বিকেলে রাজধানীর হাজারীবাগ এলাকার একটি মাঠে এক প্রতিবাদ সমাবেশে টুকু বলেছেন, আওয়ামী লীগ প্রায়ই বলে, বিএনপি-জামায়াত, বিএনপি-জামায়াত। আমি বলছি, এখন সময় এসেছে আওয়ামী-জামায়াত, আওয়ামী–জামায়াত বলার। জামায়াতও উর্দু, আওয়ামী লীগও উর্দু। এই দুটো একসাথে ভালো মিলবে। ওনারা (আওয়ামী লীগ) জামায়াতের নিবন্ধন বাতিল করে, কিন্তু বেআইনি ঘোষণা করে না। তাহলে আমি কি বলব, ওনাদের পরকীয়া প্রেম চলছে! তার পরিপ্রেক্ষিতে জায়াতের পক্ষ থেকে বিবৃতি প্রকাশ করে এমন বক্তব্যের প্রতিবাদ জানানো হয়।

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: