ছাত্রলীগের দাপটের কারণে নারী শিক্ষার্থীরা নিরাপত্তাহীনতায়

প্রকাশিত: ০১ অক্টোবর ২০২২, ০৯:২৭ পিএম

ছাত্রলীগের দাপটের কারণে আজ বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার পরিবেশ বিঘ্নিত হচ্ছে, শিক্ষার্থীরা নানান ধরনের হয়রানির শিকার হচ্ছেন, বিশেষত নারী শিক্ষার্থীরা নিরাপত্তাহীনতার শিকার হচ্ছেন। আজ শনিবার সংগঠনটির সভাপতি ডা. ফাওজিয়া মোসলেম ও সাধারণ সম্পাদক মালেকা বানু স্বাক্ষরিত গণমাধ্যমে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তির মাধ্যমে এ প্রতিবাদ জানানো হয়।

গণমাধ্যমে প্রকাশিত বিভিন্ন সংবাদে দেখা যাচ্ছে, ইডেন মহিলা কলেজে ছাত্র সংগঠনের ক্ষমতার ব্যবহার এই পরিস্থিতির সৃষ্টি করেছে। বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের মতো এখানেও ছাত্র সংগঠনের আভ্যন্তরীণ কোন্দল, চাঁদাবাজি, আসন বাণিজ্য, প্রযুক্তির অপব্যবহার সাধারণ ছাত্রীদের অবস্থান সংকটময় করে তুলছে। ছাত্রলীগের দাপটের কারণে আজ বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার পরিবেশ বিঘ্নিত হচ্ছে, শিক্ষার্থীরা নানান ধরনের হয়রানির শিকার হচ্ছেন, বিশেষত নারী শিক্ষার্থীরা নিরাপত্তাহীনতার শিকার হচ্ছেন।

সাম্প্রতিক সময়ে ছাত্রলীগের কর্মকাণ্ড সব শিক্ষা প্রতিষ্ঠানের সুষ্ঠু প্রশাসনিক কার্যক্রমের অন্তরায় হয়ে উঠছে। এ ধরনের পরিস্থিতি বন্ধ করার জন্য শিক্ষা মন্ত্রণালয়ের জরুরি পদক্ষেপ নেওয়া প্রয়োজন। আমরা বিস্ময় ও ক্ষোভের সঙ্গে লক্ষ্য করছি ইডেন কলেজের ছাত্রলীগের নেতাদের বিরুদ্ধে এখন পর্যন্ত উত্থাপিত অভিযোগ ও পরিস্থিতির গুরুত্ব কলেজ কর্তৃপক্ষ, শিক্ষা মন্ত্রণালয় বা সরকারি দল বিবেচনায় নিচ্ছেন না।

বাংলাদেশ মহিলা পরিষদ এ সামগ্রিক নেতিবাচক পরিস্থিতি থেকে উত্তরণের জন্য শিক্ষা মন্ত্রণালয়কে যথার্থ পদক্ষেপ গ্রহণের জোর দাবি জানাচ্ছে। একই সঙ্গে দেশে যাতে সুস্থ ধারার ছাত্র রাজনীতির চর্চা গড়ে উঠে সে জন্য সংশ্লিষ্টদের মনোযোগ আকর্ষণ করছে।

ইডেন মহিলা কলেজের ছাত্রলীগের কতিপয় নেতার বিরুদ্ধে তাদেরই সহকর্মীরা এবং সাধারণ শিক্ষার্থীরা যেসব গুরুতর অভিযোগ উত্থাপন করেছেন, তার যথার্থ তদন্ত সাপেক্ষে দোষীদের শাস্তি নিশ্চিত করাসহ প্রযুক্তির ব্যবহারের মাধ্যমে নারীর প্রতি সহিংসতার অভিযোগ ডিজিটাল নিরাপত্তা আইনের আওতায় আনার দাবি জানাচ্ছে।

এ সব কারণে উদ্ভূত সামগ্রিক নেতিবাচক পরিস্থিতি উত্তরণে সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে আরও তৎপরতার সঙ্গে ব্যবস্থা নেওয়ার মাধ্যমে ইডেন কলেজের সুষ্ঠু শিক্ষার পরিবেশ ফিরিয়ে আনা ও সাধারণ ছাত্রীদের মর্যাদা রক্ষা ও নিরাপত্তার দাবি জানাচ্ছে

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: