ভাঙ্গায় ৯৪ মন্ডপে শারদীয় দুর্গাপূজা শুরু

প্রকাশিত: ০১ অক্টোবর ২০২২, ১০:৫৮ পিএম

ফরিদপুরের ভাঙ্গায় এই বছর ৯৪ টি মন্ডপে শারদীয় দুর্গা পূজা শুরু হয়েছে। উলুধ্বনি, শঙ্খ, কাঁসর আর ঢাকের বাদ্যিতে সনাতন ধর্মাবলম্বীদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব শারদীয় দূর্গা পূজা শুরু হয়েছে শনিবার (১ অক্টোবর) সকাল থেকে। শারদীয় দুর্গোৎসবের আজ মহাষষ্ঠী।

বৈশ্বিক মহামারি করোনার প্রাদুর্ভাবে গত দু’বছর অনেকটাই সীমিত ছিল সনাতন ধর্মাবলম্বীদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব শারদীয় দুর্গাপূজা। আলোকসজ্জাসহ উৎসবসংশ্নিষ্ট বিষয় পরিহার করে কেবল ‘সাত্ত্বিক পূজায়’ সীমিত রাখা হয়েছিল আয়োজন; ছিল বাড়তি সতর্কতা ও স্বাস্থ্যবিধি মানার বিষয়গুলোও। তবে এবার করোনার সংকট ও ভয় কাটিয়ে ফিরে এসেছে চিরচেনা সেই উৎসবের আমেজ।

এ বছরের দুর্গাপূজার নির্ঘণ্ট অনুযায়ী, আজ শনিবার ষষ্ঠীতে দশভুজা দেবী দুর্গার আমন্ত্রণ ও অধিবাসের মধ্য দিয়ে শুরু হয় পূজার আনুষ্ঠানিকতা। ষষ্ঠী তিথিতে আজ সকাল সাড়ে ৬টার মধ্যে দেবীর ষষ্ঠাদি কল্পারম্ভ ও ষষ্ঠীবিহিত পূজা অনুষ্ঠিত হয়। সায়ংকালে দেবীর আমন্ত্রণ ও অধিবাসের মধ্য দিয়ে শুরু হবে মূল দুর্গোৎসব। এদিন সকাল থেকে চণ্ডীপাঠে মুখরিত থাকে সব মণ্ডপ এলাকা। আগামীকাল রোববার মহাসপ্তমী, ৩ অক্টোবর মহাষ্টমী ও কুমারীপূজা এবং ৪ অক্টোবর মহানবমী শেষে ৫ অক্টোবর বিজয়া দশমী ও প্রতিমা বিসর্জনের মধ্য দিয়ে শেষ হবে পাঁচ দিনের দুর্গোৎসব।

এ বছর ভাঙ্গা সর্বমোট ৯৪টি পূজা মন্ডপ তৈরি করা হয়েছে এখানে বর্ণাঢ্য আয়োজনের মধ্য দিয়ে অনুষ্ঠিত হচ্ছে শারদীয় দুর্গাপূজা। নিরাপত্তা নিশ্চিত করতে উপজেলা প্রশাসন ও আইনশৃঙ্খলা বাহিনীর সমন্বয়ে গঠিত টিম কাজ করছে। মন্ডপে মন্ডপে মোতায়েন করা হয়েছে আনসার ভিডিপি সদস্যদের।

ভাঙ্গায় এই বছর প্রতিটি পূজা জন্য সরকার তিনটি ক্যাটাগরিতে ভাগ করা হয়েছে যেখানে আনসার ভিডিপি সদস্যদের মোতায়েন করা হয়েছে। অতি-গুরুত্বপূর্ণ ২১ টি পূজা মন্ডপে ৮জন করে আনসার ভিডিপি সদস্যদ গুরুত্বপূর্ণ ৫ টি গুরুত্বপূর্ণ পূজা মন্ডপে ৬ জন বাকী ৬৮টি তে ৪ জন করে আনসার ভিডিপি সদস্যদ মোতায়েন করা হয়েছে। এছাড়া আইশৃঙখলা বাহিনীর ও উপজেলা প্রশাসন সমন্বয়ে মাধ্যমে নিরাপদ পূজা উদযাপনেরলক্ষে কাজ করে যাচ্ছে। পাশাপাশি প্রতিটা পূজা মন্ডপে সেচ্ছাসেবক রয়েছে।

এই বিষয়ে উপজেলা নির্বাহী অফিসার মো. আজিম উদ্দিন বলেন, এ বছর ভাঙ্গায় সর্বমোট ৯৪ টি মন্ডপে শারদীয় দুর্গাপূজা অনুষ্ঠিত হচ্ছে। সুশৃঙ্খল ভাবে শারদীয় দুর্গাপূজার উদযাপনের লক্ষে আইশৃঙ্খলা বাহিনর সমন্বয়ে আমরা সদা তৎপর রয়েছি।

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: