প্রচ্ছদ / সারাবিশ্ব / বিস্তারিত

মাত্র ৫০০ টাকায় মিলবে জেলে থাকার স্বাদ

   
প্রকাশিত: ১০:২৬ পূর্বাহ্ণ, ২ অক্টোবর ২০২২

থানা বা জেল কোনো ভ্রমণের জায়গা নয়। আর টাকা দিয়ে থাকার জায়গা তো নয় একেবারেই। তবে সম্প্রতি পর্যটন খাতকে আরও বেশি চাঙ্গা করতে নতুন উদ্যোগ নিয়েছে ভারতের উত্তরাখণ্ড সরকার। সেখানকার কুমায়ুনের হলদোয়ানি জেলে শুরু হচ্ছে বিশেষ জেল ট্যুরিজম। এর মাধ্যমে পর্যটকরা জেলজীবনের স্বাদ ভোগ করতে পারবেন। একদিনের জন্য খরচ পড়বে মাত্র ৫০০ টাকা।

একাধিক ভারতীয় গনমাধ্যম সূত্রে জানা যায়, জেলে ঢোকার সময় পর্যটকদের দেওয়া হবে বন্দিদের পোশাক। সেই পোশাকই পরতে হবে। লোকারে রেখে যেতে হবে মোবাইলসহ যাবতীয় জিনিসপত্র। সংগ্রহ করতে হবে থালা, কম্বলসহ প্রয়োজনীয় জিনিসপত্র। এগুলো নিয়ে ২৪ ঘণ্টা থাকতে হবে ছোট কুঠুরিতে। এছাড়া কারাবন্দিরা যেমন খাবার খান, পর্যটকদেরও তা-ই দেওয়া হবে। তবে কেউ যদি কয়েক ঘণ্টা থাকার পরই হাঁপিয়ে ওঠেন, তবে তিনি বেরিয়েও যেতে পারেন। সেক্ষেত্রে ৫০০ টাকা আর ফেরত পাবেন না। কিন্তু তার পরিবর্তে জরিমানা হিসেবে নেওয়া হবে আরও ৫০০ টাকা।

তবে শুধু ভারতেই নয় যুক্তরাষ্ট্র, নেদারল্যান্ডেও একদিনের জন্য এভাবে কারাবন্দিদের জীবন-যাপনের সুযোগ রয়েছে। তাই এবার পর্যটন খাতকে শক্তিশালী করতে একই উদ্যোগ নিয়েছে উত্তরাখণ্ড সরকার। ১৯০৩ সালে নির্মাণ হওয়া হলদোয়ানি জেলখানার একটি অস্ত্রাগারও সংস্কারের পর পর্যটকদের জন্য খুলে দেওয়া হয়েছে। সূত্রঃ টাইমস অফ ইন্ডিয়া

রেজানুল/সা.এ

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: