নির্বাচনের সময় পুলিশ ইসির নির্দেশেই কাজ করবে: আইজিপি

প্রকাশিত: ০৪ অক্টোবর ২০২২, ১১:২৭ পিএম

নির্বাচনের সময় পুলিশ বাহিনী নির্বাচন কমিশনের নির্দেশ মেনেই কাজ করে এবং ‘পরিস্থিতি বুঝে’ ব্যবস্থা নেয়। পেশাদারিত্ব ও নিরপেক্ষতা সঙ্গে দায়িত্ব পালনের মাধ্যমে জনগণের সেবাপ্রাপ্তি নিশ্চিত করতে মাঠ কর্মকর্তাদের প্রতি নির্দেশনা দিয়েছি বলে মন্তব্য করেছে পুলিশের মহাপরিদর্শক (আইজিপি) চৌধুরী আবদুল্লাহ আল-মামুন । মঙ্গলবার ঢাকায় পুলিশ সদর দপ্তরে আয়োজিত এ সংবাদ সম্মেলনে এ কথা বলেন।

আইজিপি বলেন, পেশাদারিত্ব ও নিরপেক্ষতা সঙ্গে দায়িত্ব পালনের মাধ্যমে জনগণের সেবাপ্রাপ্তি নিশ্চিত করতে মাঠ কর্মকর্তাদের প্রতি নির্দেশনা দিয়েছি। মানুষ পুলিশের সেবা পেতে প্রথম থানায় আসে। থানার দরজা কখনো বন্ধ হয় না। আমরা থানাকে মানুষের সেবা প্রাপ্তির প্রথম ভরসাস্থল হিসেবে গড়ে তুলতে চাই। জনগণের সঙ্গে ভালো ব্যবহার ও জনগণের কথা শুনে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করতে হবে।

তিনি আরও বলেন, পুলিশের ‘গ্রুপিং’, ডিজিটাল নিরাপত্তা আইন এবং র‌্যাবের বিরুদ্ধে অভিযোগ নিয়েও প্রশ্নের মুখোমুখি হতে হয় তাকে। দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন ঘিরে দেশে রাজনৈতিক সহিংসতা হলে সেটি নিয়ন্ত্রণে পুলিশ বাহিনীর ভূমিকা কি হবে-সেই প্রশ্নের জবাবে আবদুল্লাহ আল-মামুন বলেন, ‘পুলিশের পর্যাপ্ত প্রশিক্ষণ রয়েছে। আমরা নির্বাচনের সময় নির্বাচন কমিশনের অধীনে থাকি এবং তাদের দেওয়া নির্দেশনা পালন করি। পরিস্থিতি অনুযায়ী পুলিশ ব্যবস্থা নিয়ে থাকে।’

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: