প্রচ্ছদ / জেলার খবর / বিস্তারিত

প্রতিমা বিসর্জনের মধ্য দিয়ে শেষ হলো শারদীয় দুর্গোৎসব

   
প্রকাশিত: ৯:১৬ অপরাহ্ণ, ৫ অক্টোবর ২০২২

নাসির উদ্দিন টিটু, কেরানীগঞ্জ (ঢাকা) থেকে: ঢাক, ঢোল আর শঙ্খ ধ্বনির মধ্যদিয়ে শুরু হওয়া বাঙালি হিন্দু সম্প্রদায়ের সবচাইতে বড় শারদীয় দুর্গোৎসব দশমীতে প্রতিমা বিসর্জনের মধ্য দিয়ে শেষ হলো। বুধবার (৫ অক্টোবর) বিকেলে কেরানীগঞ্জসহ পুরান ঢাকার বিভিন্ন পূজা মন্ডপের প্রতিমাগুলো ট্রাকে করে শোভাযাত্রার মাধ্যমে নিয়ে আসা হয় বুড়িগঙ্গায় সদরঘাটের বীণা স্মৃতি ঘাটে।

প্রতিমা ঘাটে নিয়ে আসার পর শেষবারের মতো ধূপধুনো নিয়ে আরতিতে মেতে ওঠেন ভক্তকূল। সবশেষে পুরোহিতের মন্ত্রপাঠের মধ্যদিয়ে মা দুর্গা ও তার সন্তানদের নৌকায় তুলে ঢাকের শব্দের সঙ্গে কাসার ঘণ্টা বাজিয়ে অশ্রুসিক্ত নয়নে নদীতে বিসর্জন দেয়া হয় দেবীকে।

রাজধানীর ওয়ারীর শংখনিধী মন্দিরের প্রতিমা বিসর্জনের মধ্য দিয়ে শুরু হয় দেবীকে বিদায় জানানোর আনুষ্ঠানিকতা। বিসর্জনের সময় ‘দুর্গা মা কী, জয়’, ‘আসছে বছর আবার হবে’ বলে ধ্বনি দেওয়া হয়।

বিসর্জন উপলক্ষ্যে সদরঘাট এলাকায় নেওয়া হয় কঠোর নিরাপত্তা ব্যবস্থা। পুলিশের পাশাপাশি র্্যাব ও স্বেচ্ছাসেবী বিভিন্ন সংগঠন দায়িত্ব পালন করছেন। অস্থায়ী মঞ্চ তৈরি করে সেখান থেকে দেয়া হচ্ছে বিভিন্ন নির্দেশনা। এছাড়াও নদীতে টহলরত আছে নৌ পুলিশ, ফায়ার সার্ভিস ও কোস্টগার্ডের একাধিক নৌযান।

সনাতন ধর্মমতে, বিসর্জনের মধ্য দিয়ে মা দুর্গার সন্তানদের পিতৃগৃহ ছেড়ে চলে যাচ্ছে কৈলাসে স্বামীর ঘরে। এ বছর দেবী দুর্গা এসেছেন গজে করে, আর ফিরে যাবেন নৌকায়।

শাকিল/সাএ

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: