ইসলামি বইমেলায় বাড়ছে ক্রেতা-দর্শনার্থী

প্রকাশিত: ০৮ অক্টোবর ২০২২, ০৫:১৩ পিএম

মাহে রবিউল আউয়াল উপলক্ষে ময়মনসিংহ নগরীর টাউন হল প্রাঙ্গণে শুরু হয়েছে ৯ দিনের ইসলামি বইমেলা। ছুটির দিন গতকাল শুক্রবার এবং শনিবার মেলায় ক্রেতা-দর্শনার্থীর ভিড় ছিল চোখে পড়ার মতো। মেলা প্রাঙ্গণে এসে নিজেদের পছন্দের বই কিনছেন ক্রেতারা। আবার কেউ কেউ দেখছেন কিংবা পড়ছেন।

ময়মনসিংহ সিটি করপোরেশনের সহযোগিতায় ও ইত্তেফাকুল উলামা বৃহত্তর মোমেনশাহীর পৃষ্ঠপোষকতায় মাহে রবিউল আউয়াল উপলক্ষে মেলার আয়োজন করেছে সীরাতকেন্দ্র। এ মেলা চলবে ১৪ অক্টোবর পর্যন্ত। বৃহস্পতিবার (২৯ সেপ্টেম্বর) বিকেলে মেলার উদ্বোধন করবেন ময়মনসিংহ বড় মসজিদের খতিব আল্লামা আব্দুল হক।

নগরীর টাউন হল প্রাঙ্গণে প্রতিদিন সকাল ১০টা থেকে রাত ৮টা পর্যন্ত খোলা থাকবে বইমেলা। তবে প্রতিদিন সকাল ১০টা থেকে দুপুর ১২টা পর্যন্ত নারীদের জন্য বিশেষ ব্যবস্থা করা হয়েছে। যার নাম ‘নারীপ্রহর’।

বিক্রেতারা বলেন, মেলার প্রথম দিন থেকেই পাঠকের পদচারণায় মুখর টাউন হল প্রাঙ্গণ। আমরাও পাঠকের চাহিদা পূরণ করতে পারছি। মেলায় এসে কেউ খালি হাতে ফেরেন না। একটি বই হলেও তারা কিনে নিচ্ছেন।

ইসলামিক ফাউন্ডেশন বাংলাদেশ, মাকতাবাতুল আজহার, মাকতাবাতুল ইসলাম, রাহনুমা প্রকাশনী, মদিনা পাবলিকেশন্স, মাকতাবাতুল হাসানসহ দেশের প্রথম সারির প্রায় অর্ধশত প্রকাশনীর স্টল রয়েছে এ মেলায়। স্কুল, কলেজ, মাদরাসার শিক্ষার্থী ও সব ঘরানার পাঠকদের নিজেদের পছন্দের বই বেছে নিতে পারবেন। থাকবে বাংলা, ইংরেজি ও আরবি ভাষায় রচিত বই।

সীরাতকেন্দ্রের পরিচালক মাওলানা আমীর ইবনে আহমদ বলেন, ২০০৭ সাল থেকে ময়মনসিংহে ইসলামি বই মেলার আয়োজনটি করে আসছি আমরা। নিজের মেধা ও শ্রম ব্যয় করে একটি বই রচনা করেন একজন লেখক। আর প্রকাশকরা নিজ নিজ অর্থ খরচ করে তা প্রকাশ করেন। লেখক-প্রকাশকের এ সমন্বিত প্রচেষ্টাকে পাঠকের দোরগোড়ায় পৌঁছে দিতেই আমাদের এ প্রয়াস।

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: