বাল্যবিবাহের দায়ে বর ও কনের মা গেলেন জেলে

প্রকাশিত: ০৯ অক্টোবর ২০২২, ০৭:২১ পিএম

দিনাজপুরের হিলিতে বাল্যবিবাহের দায়ে অভিযুক্ত এক যুবককে এক বছরের কারাদণ্ড প্রদান করেছে ভ্রাম্যমাণ আদালত। এ ছাড়া অপ্রাপ্ত বয়সে বিয়ের আয়োজন করায় কনের মাকেও ছয় মাসের কারাদণ্ড প্রদান করা হয়েছে। কারাদণ্ডপ্রাপ্ত যুবকের নাম নাহিদ হোসেন (২২)। সে  বিরামপুর উপজেলার মুন্সিপাড়া গ্রামের আবদুস সবুরের ছেলে। আর কনের মায়ের বাড়ি উপজেলার হরেকৃষ্টপুর গ্রামে। আজ রোববার (৯ অক্টোবর) দুপুরে হিলির করেকৃষ্টপুর এলাকায় ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করে উপজেলা নির্বাহী কর্মকর্তা ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মোহাম্মদ নূর-এ-আলম তাদের এই কারাদণ্ড প্রদান করেন।

হাকিমপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ নূর-এ-আলম বিষয়টি নিশ্চিত করেন। তিনি বলেন, উপজেলার হরেকৃষ্টপুর এলাকায় বাল্যবিবাহের আয়োজন চলছে এমন খবর পেয়ে সেখানে অভিযান পরিচালনা করি। এ সময় আমাদের উপস্থিতি টের পেয়ে অনেকেই পালিয়ে গেলেও বর নাহিদ ও কনের মাকে আটক করতে সক্ষম হই। কনের কাগজপত্র যাচাই বাছাই করে তার বয়স ১৫ বছর পাওয়া যায় যা বাল্যবিবাহ নিরোধ আইন অনুযায়ী প্রাপ্তবয়স্ক হওয়ার পূর্বে মেয়েকে বিয়ে দেওয়া আইনত অপরাধ। সেই অপরাধে বাল্যবিবাহ নিরোধ আইন অনুযায়ী বরকে একবছরের কারাদণ্ড প্রদান করা হয়েছে।

তিনি আরো বলেন, বাল্যবিবাহের আয়োজন করায় কনের মাকেও ৬ মাসের কারাদণ্ড প্রদান করা হয়েছে। উপজেলায় বাল্যবিবাহের সংবাদ পাওয়া মাত্রই সেখানে অভিযান চালাব। সেইসঙ্গে আইন অনুযায়ী ব্যবস্থা গ্রহণ করা হবে বলেও জানিয়েছেন তিনি।

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: