কয়েক দফা চিঠি দিয়েও আইন মন্ত্রণালয়ের সাড়া পাইনি ইসি

প্রকাশিত: ১০ অক্টোবর ২০২২, ০৪:০০ পিএম

আগামী দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে ইভিএম ব্যবহার করতে চাই ইসি।এরই মধ্যে ইলেকট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) সংক্রান্ত গণপ্রতিনিধিত্ব আদেশের (আরপিও) বিধান সংশোধনের খসড়া প্রস্তুত করে আইন মন্ত্রণালয়ে পাঠিয়েছে সাংবিধানিক প্রতিষ্ঠানটি। তবে আইন মন্ত্রণালয়ে কয়েক দফা চিঠি দিয়েও কোনো সাড়া পাইনি বলে জানিয়েছে সংস্থাটি। ইসির জনসংযোগ পরিচালক ও যুগ্ম সচিব এসএম আসাদুজ্জামান সোমবার (১০ অক্টোবর) এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছেন।

এতে উল্লেখ করা হয়েছে- দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন আসন্ন। সুষ্ঠু ও অবাধ নির্বাচন অনুষ্ঠানের জন্য আরপিও-এর কতিপয় সংশোধন/সংযোজনের প্রয়োজনীয়তা অনুভূত হওয়ার প্রেক্ষিতে আরপিও সংশোধন সংক্রান্ত খসড়া বিল প্রস্তুত করে ০৮ আগস্ট আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রণালয়ের লেজিসলেটিভ ও সংসদ বিষয়ক বিভাগে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য প্রেরণ করা হয়।

দীর্ঘ সময় অতিবাহিত হলেও প্রেরিত বিলের বিষয়ে ব্যবস্থা গৃহীত না হওয়ায় বা অগ্রগতি সম্পর্কে অবহিত না করায় গত ২৮ সেপ্টেম্বর ২০২২ তারিখে লেজিসলেটিভ ও সংসদ বিষয়ক বিভাগকে জরুরী পত্র দ্বারা অগ্রগতির বিষয়ে নির্বাচন কমিশনকে অবগত করার জন্য অনুরোধ করা হয়। তা স্বত্বেও অদ্যাবধি ওই খসড়া বিলের অগ্রগতির বিষয়ে নির্বাচন কমিশনকে অবহিত করা হয়নি। বিষয়টি জরুরী বিধায় সংশোধন সংক্রান্ত খসড়া বিলের অগ্রগতির বিষয়ে নির্বাচন কমিশনকে অবগত করার জন্য পুনরায় পত্র প্রদান করা হয়েছে।

এর মাঝে গত ৪ অক্টোবর কমিশনের অনুমোদন সাপেক্ষে আরপিও-এর ইভিএম সংক্রান্ত অনুচ্ছেদে বাস্তবতার নিরিখে কিছু সংশোধনী আনয়নের জন্যও খসড়া প্রস্তুত করে লেজিসলেটিভ ও সংসদ বিষয়ক বিভাগ, আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রণালয়ে প্রেরণ করা হয়েছে।

ইসি সূত্র জানিয়েছেন, ইভিএমে ভোটদানের ক্ষেত্রে আঙ্গুলের ছাপ না মেলায় প্রিজাইংডিং কর্মকর্তার আঙ্গুলের ছাপ ব্যবহার করে ব্যালট ইউনিট ওপেন করার ব্যবস্থাটি আরপিওতে অন্তুর্ভূক্ত করতে চাচ্ছে ইসি। এটি বর্তমানে সংসদ নির্বাচন পরিচালনা বিধিমালায় অন্তর্ভুক্ত থাকলেও আপরিওতে নেই। তাই মূল আইনটিতে বিষয়টি সংযোজনা করতে চায় সংস্থাটি। এজন্য আরপিওতে ২৬ (ই) নামে নতুন একটু উপ-ধারা সহযোজন করার অনুমোদন দিয়েছে নির্বাচন কমিশন।

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: