‘ডিসি-এসপিদের হইচই করাটা ঠিক হয় নাই’

প্রকাশিত: ১০ অক্টোবর ২০২২, ০৫:৪০ পিএম

নির্বাচন ভবনে মতবিনিময় সভায় দেশের ৬১ জেলা প্রশাসক (ডিসি) ও পুলিশ সুপারদের (এসপি) হইচই করাটা ঠিক হয় নাই৷ এটা সত্য কথা। পরিবেশটা তৈরী হওয়াটা কোনোভাবেই ঠিক হয় নাই। সাময়িকভাবে বলবো মনে একটু খারাপ লাগছে। যে প্রসঙ্গে উত্তেজনাকর অবস্থার সৃষ্টি হলো প্রসঙ্গগুলো যে খুব মিথ্যে তা কিন্তু না। প্রসঙ্গগুলো সত্য৷ হয়তো বলার ধরণটা ওনারা নিতে পারেন নাই।

সোমবার রাজধানীর আগারগাঁওয়ে নির্বাচন ভববে নিজ কার্যালয়ে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এসব কথা বলেন। ইসি রাশেদা বলেন,' হইচই করাটা তাদের ঠিক হয় নাই৷ এটা সত্য কথা। পরিবেশটা তৈরী হওয়াটা কোনোভাবেই ঠিক হয় নাই। সাময়িকভাবে বলবো মনে একটু খারাপ লাগছে। বিব্রত তো বটেই কারণ ওরকম একটা ঘটনা কে চায়? মাথার মধ্যেই তো আনতে পারি নাই। ওরকম একটা পরিস্থিতি তৈরী হবে। যেটা গেছে গেছে ওটা নিয়ে আমরা এত বিচলিত না। বিচলিত হওয়ার কোন কারণ আছে বলে আমি মনে করি না।'সহকর্মীর সাথে ঘটে যাওয়া এমন ঘটনায় বিব্রত ইসি রাশেদা।

তিনি বলেন,' যে উত্তপ্ত হয়েছিল হয়তো কথার প্রক্ষেপনটা ওনাদের ভালো লাগে নাই৷ আমার কাছে মনে হয়েছে। যে প্রসঙ্গ নিয়ে হঠাৎ উত্তেজনাকর অবস্থার সৃষ্টি হলো প্রসঙ্গগুলো যে খুব মিথ্যে তা কিন্তু না। প্রসঙ্গগুলো সত্য৷ হয়তো বলার ধরণটা ওনারা নিতে পারেন নাই। একটা বিচ্ছিন্ন বিষয় নিয়ে রিআক্ট করার মানেই এই না যে ওনারা সার্বিক দায়িত্ব থেকে সরে যাবেন।ওনারা বলেছে ইসি যেভাবে নির্দেশনা দিবেন সেভাবে কাজ করবে। বিচ্ছিন্ন বিষয়ের জন্য তারা আমাদের সহযোগিতা করবে না এটা আমি বিশ্বাস করি না।

জাতীয় পরিচয়পত্র নিবন্ধন অনুবিভাগ নির্বাচন কমিশন থেকে স্বরাষ্ট্র ও সেবা সুরক্ষা বিভাগে চলে যাওয়ার প্রসঙ্গে জানতে চাইলে তিনি বলেন,' কমিশনের আসলে উদ্যোগ নেয়ার স্কোপ নাই। এই প্রক্রিয়া আমাদের সময়ে শুরু হয় নাই। আমরা এন্ডিং অবস্থায় পাচ্ছি। বিষয়টা পুরোটাই সরকারের পলিসির ব্যাপার। আমি বলবো না ভালো হবে বা মন্দ হবে। যাওয়ার বিষয়টা আমাদের সময়ে কিছুই হয় নাই। যা কিছু ঘটার আগেই ঘটে গেছে। '

রংপুর সিটি করপোরেশন নির্বাচন যথা সময়ে হয়ে যাবে বলে জানান এই কমিশনার। বলেন,' যেখানেই নির্বাচনী পরিবেশ বিঘ্নিত হবে আমরা নির্বাচন বন্ধ করে দেবো। এটা পরিস্কার কথা।

জেলা পরিষদ ও গাইবান্ধা উপ নির্বাচনসহ দ্বাদশ ভোটেরও মাঠের পরিস্থিতি জানতে দেশের ৬১ জেলা প্রশাসক ও পুলিশ সুপারদের সাথে ঢাকায় গত ঢাকায় শনিবার বৈঠক করে নির্বাচন কমিশন। সেখানে বিগত ভোট ও জেলা পরিষদ ভোটে মাঠ প্রশাসনের কর্মকর্তাদের পক্ষপাতমূলক আচরণের বিষয়টি বক্তব্যে তুলে ধরেন ইসি আনিছুর রহমান। তখনই সভাকক্ষে হই চই সৃষ্টি হয়। ডিসি এসপিদের আপত্তির মুখে সেই কমিশনার জানতে চান আপনারা কি আমার বক্তব্য শুনতে চান কি না? জবাবে মাঠ প্রশাসনের কর্মকর্তারা নেতিবাচক সাড়া দিলে বক্তব্য থামিয়ে ডায়াসে চলে যান তিনি।

তবে ইসি আলমগীর দুপুরে সাংবাদিকদের জানিয়েছেন ডিসি এসপিদের সাথে সম্পর্ক খারাপ হওয়ার সুযোগ নাই।

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: