ঢাবি ও মালয়েশিয়ার সুলতান ইদ্রিস এডুকেশন ইউনিভার্সিটি’র মধ্যে সমঝোতা স্মারক স্বাক্ষরিত

প্রকাশিত: ১০ অক্টোবর ২০২২, ০৬:৫০ পিএম

ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) ও মালয়েশিয়ার সুলতান ইদ্রিস এডুকেশন ইউনিভার্সিটি (ইউপিএসআই)-এর মধ্যে যৌথ শিক্ষা কার্যক্রম, গবেষণাসহ কারিকুলাম উন্নয়নে কাজ করার লক্ষ্যে এক সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়েছে। সোমবার (১০ অক্টোবর) ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান এবং ইউপিএসআই-এর উপাচার্য অধ্যাপক ড. আমিন বিন মোহাম্মদ টাফ নিজ নিজ বিশ্ববিদ্যালয়ের পক্ষে এই সমঝোতা স্মারকে স্বাক্ষর করেন।

সমঝোতা স্মারক অনুযায়ী, ঢাকা বিশ্ববিদ্যালয়ে ‘সেন্টার ফর মালয় ল্যাঙ্গুয়েজ এন্ড কালচার এবং মালয়েশিয়ার সুলতান ইদ্রিস এডুকেশন বিশ্ববিদ্যালয়ে ‘সেন্টার ফর বাংলা ল্যাঙ্গুয়েজ এন্ড কালচার’ প্রতিষ্ঠা করা হবে। এই দু'বিশ্ববিদ্যালয় ঢাকা বিশ্ববিদ্যালয় এবং মালয়েশিয়ার সুলতান ইদ্রিস এডুকেশন ইউনিভার্সিটি’র মধ্যে সমঝোতা স্মারক স্বাক্ষরিত পরিচালনা। করবে। এছাড়া, দুই বিশ্ববিদ্যালয়ের মধ্যে শিক্ষক, শিক্ষার্থী, গবেষক, বিশেষজ্ঞ এবং একাডেমিক তথ্য-উপাত্ত বিনিময় করা হবে। দুই বিশ্ববিদ্যালয় যৌথভাবে সেমিনার, সিম্পোজিয়াম, কর্মশালা, সম্মেলন ও প্রশিক্ষণ কর্মসূচির আয়োজন এবং পোস্ট অ্যাজুয়েট প্রোগ্রাম তত্ত্বাবধান করবে। কারিকুলাম উন্নয়নে উভয় বিশ্ববিদ্যালয় একযোগে কাজ করবে।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান বলেন, বাংলাদেশ এবং মালয়েশিয়ার মধ্যে দীর্ঘদিন যাবৎ বন্ধুত্বপূর্ণ সম্পর্ক বিরাজ করছে। সমঝোতা স্মারক স্বাক্ষরের মাধ্যমে এই সম্পর্ক ভবিষ্যতে আরও জোরদার হবে বলে তিনি আশা প্রকাশ করেন। টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জনের জন্য আরও বেশি যৌথ সহযোগিতামূলক শিক্ষা ও গবেষণা কার্যক্রম গ্রহণের উপর তিনি গুরুত্বারোপ করেন।

এসময় বাংলাদেশে নিযুক্ত মালয়েশিয়ার হাই কমিশনার হাঞ্জনাহ্ মো. হাশিম, ঢাকা বিশ্ববিদ্যালয় আধুনিক ভাষা ইনস্টিটিউটের পরিচালক অধ্যাপক ড. এবিএম রেজাউল করিম ফকির এবং ইউপিএসআই-এর ভাষা ও যোগাযোগ অনুষদের ডিন অধ্যাপক ড. মাজুরা মাসতুরা বিনতি মোহাম্মদ উপস্থিত ছিলেন।

ইউপিএসআই-এর ডেপুটি ভাইস চ্যান্সেলর অধ্যাপক ড. মারজিতা বিনতি পুতিহ অনুষ্ঠানে ভার্চুয়ালি সংযুক্ত ছিলেন।

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: