গরম কমলেই বিদ্যুৎ ব্যবস্থাপনায় পরিবর্তন: বিদ্যুৎ প্রতিমন্ত্রী

প্রকাশিত: ১১ অক্টোবর ২০২২, ০৫:২৮ পিএম

জ্বালানি ও খনিজসম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বলেছেন, গরমের সময় দেশের মানুষের বিদ্যুৎতের চাহিদা কমবে, তখন বিদ্যুৎ ম্যানেজ অর্থাৎ লোডশেডিং কমবে। মঙ্গলবার (১১ অক্টোবর) সচিবালয়ে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে প্রতিমন্ত্রী এ কথা বলেন। মন্ত্রী বলেন, আমরা মনে করেছিলাম, চাহিদা কমে আসবে। কিন্তু আবহাওয়ার যে অবস্থা, যে পরিমাণ গরম। বিদ্যুতের চাহিদা আগের মতোই রয়ে গেছে। এটা একটা বড় বিষয়।

বিদ্যুৎ সাশ্রয়ের জন্য অফিসের সময় পরিবর্তন করা হয়েছে, এখন আরও লোডশেডিংয়ে অতিষ্ঠ মানুষ এমন প্রশ্নের জবাবে খনিজসম্পদ প্রতিমন্ত্রী বলেন, আমি মনে করি, এটা ঠিক যে এটা খারাপের দিকে যাচ্ছে, কিন্তু খুব বেশি খারাপের দিকে যাচ্ছে না। আমরা ভেবেছিলাম অক্টোবর নাগাদ বিদ্যুতের চাহিদা কমবে। কারণ তখন আবহাওয়া ঠান্ডা থাকবে। আমরা কম সময়ে এটি পরিচালনা করতে পারি। এছাড়া আমরা জ্বালানি আনতে পারছি না, আমাদের বিদ্যুৎকেন্দ্র বসে আছে।

নজরুল হামিদ বলেন, যদি জ্বালানি ঠিকঠাক না পাওয়া যায় তাহলে লোডশেডিং ম্যানেজ করা সম্ভব নয়। জ্বালানি পাওয়ার জন্য অতিরিক্ত অর্থ দরকার, সেই পরিমাণ অর্থ আমাদের কাছে নেই। সেই পরিমাণ অর্থ নিয়ে যদি ডলার কিনতে চাই, তবে ডলারের ওপর চাপ সৃষ্টি হবে। সেখানে আমরা কন্ট্রোলে আছি।

তিনি বলেন, এটার (লোডশেডিং) কারণে সবার সবার কষ্ট হচ্ছে। আমার বাড়ীতেও গতকাল রাত দেড়টার পর বিদ্যুৎ ছিল না। সবাই ধৈর্য ধরেন, এটা একটা বিশেষ পরিস্থিতি। সামনের বছর আরও খারাপের দিকে যেতে পারে। বিশ্বব্যাপী খাদ্যের অভাব দেখা দিতে পারে। এটা আমাদের কথা নয়, জাতিসংঘের কথা।

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: