শেয়ারবাজারে প্রথমবারের মতো সরকারি বন্ড লেনদেন

প্রকাশিত: ১১ অক্টোবর ২০২২, ০৫:৩০ পিএম

প্রথমবারের মতো দেশের শেয়ারবাজারে সরকারি বন্ড লেনদেন হয়েছে। এক দিন আগেই সরকারি ২৫০টি বন্ডের পরীক্ষামূলক লেনদেন চালু করা হয়েছে। মঙ্গলবার (১১ অক্টোবর) লেনদেনের দ্বিতীয় দিনে দুপুর ১২টার দিকে বন্ড (TB5Y0125) ১০০০ টি বন্ড লেনদেন হয়েছে।

সিএসইর তথ্য অনুযায়ী, সোমবার (১০ অক্টোবর) দেশের দুই পুঁজিবাজারে সরকারি সিকিউরিটিজ বা ট্রেজারি বন্ডের লেনদেন শুরু হয়েছে। কিন্তু ডেটা মাইগ্রেশনের পর ডেটা ট্রান্সফারের জন্য প্রয়োজনীয় সময়ের অভাবে বেশ কিছু অর্ডার থাকা সত্ত্বেও গতকাল লেনদেন করা সম্ভব হয়নি।

তবে আজ বেলা ১১টা ৫৯ মিনিটে সিএসইতে ১০৫ টাকা ১৯ পয়সায় ১০০০ বন্ডে মোট ১ লাখ ৫ হাজার ৫৯০ টাকা লেনদেন হয়েছে। TB5Y0125 নামের বন্ডটির মেয়াদ ৫ বছর। পুঁজিবাজারের ইতিহাসে এটিই প্রথম সরকারি বন্ডের লেনদেন। এই বাজারে মোট ২৫৩ টি সরকারি বন্ড লেনদেন হয়।

এদিকে দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) দ্বিতীয় দিনেও সরকারি বন্ড লেনদেন হয়নি। ২৫০টি সরকারি সিকিউরিটিজ বা ট্রেজারি বন্ড এই বাজারে তালিকাভুক্ত। এর বাজার মূলধন ৩ লাখ ১৬ হাজার ৮০৮ কোটি টাকা।

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: